স্বজাতির কল্যাণের জন্য চিন্তা ফিকির করা অনেক দামী আমল

সুরমা টাইমস ডেস্ক:: ফ্রান্স থেকে আগত তাবলীগের মুরুব্বি মাওলানা শেখ ইউনুস তার বয়ানে বলেছেন, স্বজাতির কল্যাণের জন্য চিন্তা ফিকির করা অনেক দামী আমল। এ আমলকে আল্লাহ তাআ’লা অনেক পছন্দ করেন। আর এ জন্যই আল্লাহ তাআ’লা আমাদেরকে দুনিয়াতে প্রেরণ করেছেন। আল্লাহ তাআ’লা বলেন, ‘তোমাদেরকে মানবজাতির কল্যাণে বাহির করা হয়েছে। তোমরা সৎ কাজের আদেশ করবে ও অসৎ কাজে নিষেধ করবে আর আল্লাহর উপর ঈমান রাখবে।’

আজ শুক্রবার (১০ই জানুয়ারি) বিশ্ব ইজতেমার প্রথমদিন বাদ জুমা বয়ানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সুলাইমান (আঃ) একদিন উনার দলনল নিয়ে সফরে যাচ্ছিলেন। তখন এক পিপীলিকা তার জাতির উদ্দেশ্যে আহ্বান করেছে, ‘হে পিপীলিকার দল, তোমরা গর্তে প্রবেশ কর। নাহলে সুলাইমান (আঃ) এর লস্কর তোমাদেরকে পিষে মেরে ফেলবে তারা জানবেও না।’ স্বজাতির জন্য পিপীলিকার এই ফিকিরকে আল্লাহ তাআ’লা এতো পছন্দ করেছেন যে এই ঘটনাকে তিনি পবিত্র কুরআনে বর্ণনা করেছেন এবং পিপীলিকার নামে একটি সূরা নাযিল করেছেন।

মাওলানা শেখ ইউনুস আরো বলেন, হুদহুদ নামের একটি পাখি একটি কওমের হেদায়েতের জন্য ফিকির করায় আল্লাহ তাআ’লা ওই পাখির কথাও পবিত্র কুরআনে বর্ণনা করেছেন। এজন্য আমাদের উচিত নিজে নেক আমল করার পাশাপাশি সারা দুনিয়ার সমস্ত মানুষ কিভাবে ঈমান আমল অনুযায়ী জিন্দেগী পরিচালনা করে জান্নাতের অংশীদার হতে পারে সেজন্য চিন্তা ফিকির করা ও নিজের জান মাল দ্বারা আল্লাহর রাস্তায় মেহনত করা।

Sharing is caring!

Loading...
Open

Close