যুক্তরাষ্ট্রের রাস্তায় ইসলামি বিলবোর্ড

যুক্তরাষ্ট্রের একটি মুসলিম সংগঠন সাধারণ মানুষকে হিজাব সম্পর্কে ধারণা দিতে এবং রাজনীতি ও মিডিয়ার কারণে ইসলাম সম্পর্কে জনমনে ছড়িয়ে পড়া ভুল ধারণা দূর করতে বিলবোর্ডের মাধ্যমে প্রচারণা শুরু করেছে। টেক্সাস পাবলিক রেডিওতে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকার ডালাস জোনের স্বেচ্ছাসেবী রুমান সাদিক সংবাদমাধ্যমকে বলেন, মুসলিম নারীদের জন্য প্রকাশ্যে পর্দাবৃত হয়ে বের হওয়াটা কঠিন হয়ে পড়ছে। শিক্ষাপ্রতিষ্ঠান, সুপারমার্কেট ও খেলাধুলার বিভিন্ন উন্মুক্ত স্থানে বৈষম্যের শিকার হতে হচ্ছে। হিজাব ইসলামে একটি আবশ্যিক পরিধেয়। শুধু ধর্মীয় সংশ্লিষ্টতা বোঝানোর জন্য কোনো চিহ্ন নয়।

তিনি আরও বলেন, হিজাবকে নারীর ক্ষমতায়ন ও সম্মানের প্রতীক হিসেবে উপস্থাপন করাই সংগঠনটির লক্ষ্য। মুসলিম নারীদের শালীনতা রক্ষার অংশ হিসেবেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

মূলত হিজাব ক্যাম্পেইনের অংশ হিসেবে ডালাসে ছয়টি বিলবোর্ড প্রদর্শিত হচ্ছে। আগ্রহীরা ইসলাম ও হিজাব সম্পর্কে প্রশ্ন করার জন্য বিলবোর্ডে ফোন নম্বরও যোগ করে দেওয়া হয়েছে।

অবশ্য এ ধরনের প্রচারণা যুক্তরাষ্ট্রে এটিই প্রথম নয়। এর আগে গেইনপিস নামের অন্য একটি সংগঠন অমুসলিম আমেরিকানদের ইসলাম সম্পর্কে জানার জন্য ফোন নম্বরসহ বিলবোর্ডে প্রচারণার ব্যবস্থা করেছিল। ইসলাম সম্পর্কিত এ ধরনের বিলবোর্ড হাউসটোন, শিকাগোসহ দেশটির বিভিন্ন স্থানে প্রদর্শিত হচ্ছে, যা অমুসলিমদের মনে প্রভাব ফেলছে এবং ইসলাম সম্পর্কে তাদের আগ্রহী করে তুলছে।

Sharing is caring!

Loading...
Open

Close