আগামী ৫ বছর ব্রিটেনে মূল্য বাড়বে ১০ বাড়ির

গবেষণা বিশ্লেষক সিবিআরই অনুসারে, গত মাসের প্রথমভাগে অনুষ্ঠিত সাধারন নির্বাচনে রক্ষণশীলদের বিপুল বিজয়ের পর আগামী ৫ বছরের জন্য প্রোপার্টি সার্কেল ইতিবাচক। রাজনৈতিক স্থিতিশীলতা ও ব্রেক্সিটের অগ্রগতির সমন্বয় ক্রেতা ও বিক্রেতাদের মাঝে আত্মবিশ্বাস বৃদ্ধি করেছে, যার অর্থ হচ্ছে অধিক সংখ্যক মালিকেরা বেষ্টনী প্রত্যাহার করে তাদের বাড়িগুলো বিক্রির জন্য উপস্থাপন করবেন, যাতে সম্পত্তি সংক্রান্ত বড়ো ধরনের সমস্যাগুলোর একটির সমাধান খুঁজে পাবে, যে সমস্যা হচ্ছে- ক্রেতাদের বেছে নেয়ার মতো স্টকের ঘাটতি।

লন্ডনের বারাগুলোতে পরিচালিত সিবিআরবি’র ১০০টি সমীক্ষা অনুসারে, আগামী ৫ বছর ব্যাপী সম্পত্তির মূল্যবৃদ্ধি স্থিতিশীল থাকবে। প্রাচূর্যপূর্ণ জেলাদ্বয় ইজলিংটন ও রিচমন্ডে, এগুলো যথাক্রমে ১১ ও ১০ শতাংশ বাড়ির মূল্যবৃদ্ধি নিয়ে শীর্ষ দশ বারায় স্থান করে নেবে। ইলিং, লিউইসহ্যাম ও বারনেটও ভালো অবস্থানে থাকবে। পূর্বাঞ্চলে পাঁচ বছরের কার্যক্রম শেষে সিবিআরই গবেষণা ইউনিট সেখানে বৃদ্ধির ধারায় শ্লথগতি লক্ষ্য করেছে। তবে মধ্য লন্ডন বৃদ্ধির ধারায় ফিরে আসবে বলে তাদের ধারনা।

অপর বিশ্ব নগরীসমূহের তুলনায় ইনার লন্ডনের মতো বিশ্বের আর কোন মার্কেটে এতো তাৎপর্যপূর্ণ সংশোধন পরিলক্ষিত হচ্ছে না বলে অভিমত ব্যক্ত করেছেন নাইট ফ্রাংক-এর লিয়াম বেইলী। তার মতে, এখন ইনার লন্ডন বিকশিত হবে। পূর্বাভাস অনুসারে, আগামী পাঁচ বছর বাড়ির মূল্য সবচেয়ে বেশী বৃদ্ধি পাবে রেডব্রিজে, ১৭ শতাংশ। ইলফোর্ডে ক্রসরেইলের আগমন এটাকে সম্ভব করবে।

পূর্ব লন্ডনের নিউহ্যাম, বেক্সলী ও বেইকিং বারাগুলো শীর্ষ দশে থেকে যাবে। ২৬৩ টি নতুন বাড়ি ও একটি নতুন হাইস্ট্রীটসহ ‘ইজলিংটন স্কোয়ারে’র সাড়ে ৪ একরের সাবেক রয়াল মেইল ডিপোর রূপান্তরের মধ্য দিয়ে ইজলিংটেনের সবচেয়ে তাৎপর্যপূর্ণ পরিবর্তন ঘটতে যাচ্ছে।

কেইন ইন্টারন্যাশনাল-এর একটি নির্মাণ কনসের্টিয়াম ‘সাগের এন্ড গ্যালিয়ার্ড হোমস’ স্কীমের অধীনে নতুন ৯ হাজার বর্গফুট বাগান এবং পেন্ট হাউসসমূহের এক দফা সদ্য চালু করেছে। এক বেডরুমের ফ্লাটগুলোর মূল্য ৭২৫০০০ পাউন্ড এবং পেন্ট হাউসগুলো ৪৬৯৫০০০ পাউন্ড থেকে।

যারা ইজলিংটনের একটি লীফায়ার অংশে ক্রয় করতে চান, তাদের জন্য রিচার্ডসন মিউজ হচ্ছে হাইগেইট ভিলেজে একটি গেটেড উন্নয়ন। একটি উদ্ধারকৃত ভিক্টোরীয় লাল ইটের প্রাঙ্গনের পেছনে ২৫টি অ্যাপার্টমেন্ট নির্মিত হচ্ছে, বাগানসহ মূল রাস্তার পেছনে। মূল্য ৫৫৫০০০ পাউন্ড থেকে শুরু। এপানিমাস বারার কেন্দ্রস্থলে লিউইসহ্যাম টাউন সেন্টারের উন্নয়নে প্রায় ৪০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করা হচ্ছে, যা আগামী ৫ বছরে একটি অন্যতম সফল ব্যবসা হবে বলে প্রত্যাশা। ৮০০টি নতুন বাড়ি, দোকানপাট, রেস্তোঁরা, বার, ক্যাফে, সবুজ পরিসর ও একটি নতুন সিনেমাসহ লিউইসহ্যাম গেইটওয়ে একটি একক বৃহত্তম প্রকল্প। ১৯৩টি নতুন ফ্লাট নিয়ে স্টেশনের কাছেই ইতোমধ্যে এর উন্নয়ন সাধিত হয়েছে। উন্নয়ন কার্যের মধ্যে এলাকার রাস্তা ও নদী নেটওয়ার্কের উন্নয়ন সাধনও অন্তর্ভুক্ত। যদি অর্থ লভ্য হয় তবে বেকারলু লাইন সম্প্রসারণের কাজ লিউইসহ্যাম টাউন সেন্টার পর্যন্ত বর্ধিত হবে।

Sharing is caring!

Loading...
Open

Close