দিরাই শাল্লা, আর প্রত্যন্ত অঞ্চল নয়: জেলা প্রশাসক

দিরাই-শাল্লা এখন আর প্রত্যন্ত অঞ্চল নয়: জেলা প্রশাসক
সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ বলেছেন, হাওর পাড়ে জন্ম নিয়েও জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ, সুরঞ্জিত সেনগুপ্ত, হুমায়ুন রশিদ চৌধুরীসহ অনেক কৃতিসন্তান নিজ প্রতিভার বিকাশ ঘটিয়ে দেশ বিদেশে আমাদের হাওরাঞ্চলকে গৌরবান্বিত করেছেন। হাওরপাড়ের শিক্ষার্থীদের মাঝে প্রচুর প্রতিভা আছে। তাদের প্রতিভার বিকাশ ঘটাতে জননেত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের লেখাপড়ার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে দিয়েছেন।

তিনি আরো বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ এগিয়ে যাচ্ছে তথ্য প্রযুক্তিকে কেন্দ্র করে। তথ্য প্রযুক্তির ব্যবহার যে দেশে যত বেশি সেই দেশ তত বেশি উন্নত। আমাদের দেশেও দিন দিন বাড়ছে তথ্য প্রযুক্তির ব্যবহার। প্রত্যন্ত অঞ্চল থেকে রাজধানী শহর চলছে প্রযুক্তির হাত ধরে। অর্থনৈতিক উন্নতি নিশ্চিত করার পাশাপাশি জীবনযাত্রার মান উন্নত করতে প্রযুক্তির সম্প্রসারণ হচ্ছে ব্যাপক হারে। স্কুল শিক্ষার্থী থেকে শুরু করে গ্রামের কৃষক পর্যন্ত সবার জীবন বদলে যাচ্ছে প্রযুক্তির ছোঁয়ায়। আগে অজপাড়া গাঁ বলতে যা বুঝানো হতো তা এখন আর দেখা যায় না গ্রামাঞ্চলে। ঘরে ঘরে আজ প্রযুক্তির ছোঁয়া। বর্তমানে দেশে ৯০ শতাংশ মানুষ ইন্টারনেট সেবা পাচ্ছে। এর ভিতর রয়েছে গ্রামাঞ্চলের মানুষও। এক সময় শহরের বাইরে গেলে অনেকটা বিচ্ছিন্ন দুনিয়ায় জীবনযাপন করতে হতো। কিন্তু বর্তমানে সেই দিন এখন অতীত। দুর্গম এলাকার গ্রামও এখন পাকা সড়ক দিয়ে সংযুক্ত হয়েছে শহরের সঙ্গে। এখন সেখানে বিদ্যুৎ অথবা সৌর বিদ্যুতের আলো ঝলমল করে। গ্রামের সাধারণ জনগণ আজ পাচ্ছে সকল ধরণের নাগরিক সুবিধা। এক সময় দিরাই শাল্লা কে প্রত্যন্ত অঞ্চল বলা হতো, প্রযুক্তির ছোঁয়ায় দিরাই শাল্লা এখন আর প্রত্যন্ত অঞ্চল নয় এখান থেকে শহরের নাগরিকদের মতো সকল সুযোগ সুবিধা পাচ্ছেন হাওর পাড়ের মানুষ।

রোববার সকাল সাড়ে ১১ টায় দিরাই উপজেলা প্রশাসনের আয়োজনে দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় মাঠে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি এই শ্লোগানকে সামনে রেখে ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ও স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সুনামগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আব্দুল আহাদ এসব কথা বলেন।

দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সফি উল্লাহ এর সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিসিএসআইআর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আহসান হাবীব, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া, দিরাই থানার অফিসার ইনচার্জ কেএম নজরুল ইসলাম, দিরাই সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবাল।

উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কামরুজ্জামান চৌধুরী, উপজেলা কৃষক লীগের আহবায়ক তাজুল ইসলাম, দিরাই প্রেসক্লাবের সভাপতি সামছুল ইসলাম সরদার, দিরাই অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুজাহিদুল ইসলাম সর্দার সহ বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। সভা শেষে বিজ্ঞান মেলার স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ।

Sharing is caring!

Loading...
Open

Close