সুলতান মনসুরের পর এবার নাদেল, আরেক সাংগঠনিক সম্পাদক পেলো কুলাউড়া

সুলতান মোহাম্মদ মনসুর আহমদের পর এবার মৌলভীবাজারের কুলাউড়া থেকে আরেক নেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হলেন। বৃহস্পতিবার ঘোষিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে সাংগঠনিক সম্পাদক হওয়া শফিউল আলম চৌধুরী নাদেলের বাড়ি কুলাউড়ায়। এরআগে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন কুলাউড়ার বর্তমান সাংসদ সুলতান মুহাম্মদ মনসুর।

ওয়ান ইলেভেনের পর সংস্কারপন্থী তকমা লাগিয়ে আওয়ামী লীগের দলীয় রাজনীতি থেকে ঝড়ে পড়েন সুলতান মনসুর। এবারের সম্মলনের আগে মনসুর দলে ফিরতে পারেন বলে আলোচনা হলেও শেষতক দলে ঠাঁই হয়নি তাঁর।

শফিউল আলম নাদেল ছাত্র জীবন থেকে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন। তিনি একাধারে সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর সিলেট মহানগর আওয়ামীলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক থেকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন।

এদিকে সুলতান মনসুর আশির দশকে ডাকসুর ভিপি ছিলেন। ১৯৯৬ সালে আওয়ামালীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। এরপর তিনি ওয়ান ইলেভেনের সময় সংস্কারপন্থীর তকমা গায়ে লাগিয়ে দল থেকে ছিটকে পড়েন। একাদশ সংসদ নির্বাচনের আগে কুলাউড়া ডাকবাংলো মাঠে ধানের শীষের জনসভায় আওয়ামী লীগ ও সরকারবিরোধী বিভিন্ন বক্তব্য দিয়ে সমালোচিত হন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে ঐক্যফ্রন্টের ব্যানারে ধানের শীষ প্রতীক নিয়ে সাংসদ নির্বাচিত হন। নির্বাচনের পর আবার সুর পাল্টান তিনি। নির্বাচিত হয়েই ফের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার গুণগানে পঞ্চমুখ হলেও ফিরতে পারেননি দলে। আওয়ামী লীগের নেতা হিসেবে পরিচিত পেলেও দীর্ঘদিন থেকে তিনি আওয়ামীলীগ থেকে দলছুট। গণফোরাম নেতা হিসেবে নির্বাচনে অংশ নিলেও সংসদে ফেরা নিয়ে ঐক্যফ্রন্ট থেকে ছিটকে পড়েছেন সুলতান মনসুর। সাংসদ হলেও তিনি এখন দলীয় রাজনীতি থেকে নিষ্ক্রিয়।

প্রসঙ্গত, গত ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের কাউন্সিল অধিবেশনে ৯ম বারের মতো শেখ হাসিনাকে দলের সভাপতি এবং দ্বিতীয় মেয়াদে ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে আংশিক কমিটি ঘোষণা করা হয়। পরে গত বৃহস্পতিবার ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে সাংগঠনিক সম্পাদক হিসেবে নাম ঘোষণা করা হয় শফিউল আলম নাদেলের।

Sharing is caring!

Loading...
Open

Close