শাবিতে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে একাত্তরের ১৪ ডিসেম্বর নিহত জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বর, চেতনা-৭১ ও শহিদ মিনার প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ ও তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন তারা।

সন্ধ্যা সাতটায় বঙ্গবন্ধু চত্বরে শুরু হওয়া এই মোমবাতি প্রজ্বলন কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থীরা মোমবাতি জ্বালিয়ে কিছুক্ষণ নীরবতা পালন করেন। এরপর একটি মৌন মিছিল নিয়ে চেতনা-৭১ এ এসে জড়ো হন সবাই। এসময় মোমবাতি রেখে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। এরপরে শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করেন শিক্ষার্থীরা।এসময় মোমবাতির আলোয় দৃষ্টিনন্দন হয়ে ওঠে চারিদিক। অন্ধকারের মধ্যে প্রজ্বলিত মোমবাতিগুলো যেন শিখা হয়ে জ্বলছিল।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে এ প্রজ্বলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ১৪ ডিসেম্বর পাক হানাদার ও তাদের দোসররা বুদ্ধিজীবীদের হত্যা করে এ দেশকে মেধাশূন্য করতে চেয়েছিলেন। তাদের উদ্দেশ্য ছিলো আমাদের আলো নিভিয়ে দেয়া। এই আলোর মাধ্যমে আমরা জ্ঞানের আলোয় উজ্জীবিত হতে চাই। তাদের জীবন,কর্ম ও আদর্শ অনুসরণ করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

মোমবাতি প্রজ্বলন উপ-কমিটির আহ্বায়ক ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- কোষাধ্যক্ষ অধ্যাপক ড.আনোয়ারুল ইসলাম,ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড.রাশেদ তালুকদার,সেন্টার অব এক্সেলেন্সের পরিচালক অধ্যাপক ড.মো.আখতারুল ইসলাম,প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের সহকারী প্রভোস্ট খন্দকার আতকিয়া ফারিহা, পলিটিক্যাল স্ট্যাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. শাকিল ভূইয়া, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শেখ নাসরিন হক, ইংরেজি বিভাগের প্রভাষক মাহাবুবা রহমান, সিইপি বিভাগের সহকারী অধ্যাপক শফিউল হোসাইন প্রমুখ।

হল প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা বলেন, শহীদ বুদ্ধিজীবীদের জীবন, কর্ম ও দেশের প্রতি আত্মত্যাগের জন্য তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই এ মোমবাতি প্রজ্বলন করা হয়েছে। এর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের অঙ্গীকারসহ সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত দেশ গড়ার প্রত্যয় লাভ করবে। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

Sharing is caring!

Loading...
Open