থিয়েটার মুরারিচাঁদের প্রতিষ্ঠাবার্ষিকী

মহান বিজয়ের ৪৯তম জয়ন্তী ও থিয়েটার মুরারিচাঁদের ৭ম জয়ন্তী উপলক্ষে থিয়েটার মুরারিচাঁদ আয়োজন করেছে পথনাটক ও সাংস্কৃতিক উৎসবের। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সম্মিলক কন্ঠে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলনের মাধ্যমে এ উৎসবের উদ্বোধন হয়।

জাতীয় পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ এবং থিয়েটার মুরারিচাঁদের পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি উপাধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু।

এরপর এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। কলেজের প্রধান বিভাগ ও সড়ক প্রদক্ষিণ শেষে কলেজের শহীদ মিনারে বিজয়ের মাসে সকল মুক্তিযোদ্ধা ও শহীদদের স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন অতিথিবৃন্দসহ বিভিন্ন সংগঠনের কর্মী ও কলেজের শিক্ষার্থীবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ বলেন, সংস্কৃতিচর্চা একটি উন্নত সমাজ বিনির্মাণের প্রথম শক্তি। এই শক্তি হাত করে চীন বর্তমানে বিশ্বের শক্তিশালী ভিত্তি তৈরি করেছে। সাংস্কৃতিক চর্চায় শিক্ষা অর্জনের পাশাপাশি সামাজিক, রাজনৈতিক ও দায়বদ্ধতা সম্পর্কে যেমন সচেতনতা বৃদ্ধি পায় তেমনই একটি আদর্শিক মানুষ প্রতিষ্ঠিত হতে সাহায্য করে।

তিনি আরও বলেন, মুরারিচাঁদ কলেজে সাংস্কৃতিক পরিবেশ প্রতিষ্ঠিত করতে সকলের সমান অবদান রয়েছে। তেমনই এই সাংস্কৃতিক পরিবেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্নভাবে উদ্যোগ ও বাস্তবায়ন জরুরী।

তিন দিন ব্যাপী পথনাটক ও সাংস্কৃতিক উৎসবের আজকে মুলপর্ব। আজকে সিলেটের বেশকয়েকটি সাংস্কৃতিক ও নাট্য সংগঠন পরিবেশনায় অংশগ্রহণ করবেন।

সাংস্কৃতিক পরিবেশনায় আজকে অংশগ্রহণ করবে সিলেটের নৃত্য সংগঠন ছন্দ নৃত্যায়লয়, নাট্য সংগঠন লিটল থিয়েটার, মৃত্তিকায় মহাকাল। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশনা নিয়ে থাকবে দিক থিয়েটার, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় থেকে লুব্ধক থিয়েটার।

এছাড়াও কলেজের সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনার মধ্যে রয়েছে মোহনা সাংস্কৃতিক সংগঠন, ডি ক্যাবিনেট, মুরারিচাঁদ কবিতা পরিষদ, রোভার স্কাউটস গ্রুপ। রয়েছে থিয়েটার মুরারিচাঁদের নিজস্ব বেশকিছু পরিবেশনা।
–বিজ্ঞপ্তি।

Sharing is caring!

Loading...
Open

Close