মুজিববর্ষে হবিগঞ্জে ব্যাপক পরিকল্পনা

হবিগঞ্জ :: ২০২০ সাল মুজিব বর্ষ উপলক্ষে স্কুল-মাদ্রাসায় শিক্ষা কার্যক্রম গতিশীল করার লক্ষে ব্যাপক প্রস্ততি নিয়েছে হবিগঞ্জ জেলা শিক্ষা অফিস। ১ জানুয়ারী থেকে পুরো মাসজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। ইতোমধ্যে জেলার প্রত্যেকটি স্কুল-মাদ্রাসার কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হয়েছে। এছাড়াও সকল কর্মসূচি পালনে ওই সব শিক্ষা প্রতিষ্ঠানে শীঘ্রই চিঠি প্রেরণ করা হবে।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, আগামী ২০২০ সাল মুজিব বর্ষ উপলক্ষে জেলার সকল স্কুল-মাদ্রাসায় ১ জানুয়ারী থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। এর মধ্যে ১ জানুয়ারী পাঠ্যপুস্তক উৎসব পালন। ওই দিন সকল স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দেয়া হবে।

এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে, সকল শিক্ষার্থীকে সিলেবাস প্রদান, সকল শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে আইডি কার্ড বিতরণ, দুপুরে সকল শিক্ষক-শিক্ষার্থীর জন্য মিড ডে মিলের আয়োজন, বিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে কমপক্ষে ৪টি হাউজে ভাগ করে ৪ জন শিক্ষককে হাউজ মাস্টার এবং ৪ জনকে সহকারী হাউজ মাস্টার হিসেবে নিয়োগ।

সকল শিক্ষার্থীকে শিক্ষকদের নেতৃত্বে সুবিধামত ক্লাবে ভাগ করে দেয়া হবে, (যেমন, ল্যাংগুয়েজ ক্লাব, কালচারাল ক্লাব, সায়েন্স ক্লাব, ডিবেট ক্লাব, কুইজ ক্লাব, ম্যাথ ক্লাব, আইসিটি ক্লাব, ক্রিকেট ক্লাব, ফুটবল ক্লাব, সুইমিং ক্লাব, কাবাডি ক্লাব, কিশোর কিশোরী ক্লাব ইত্যাদি), স্টুডেন্ট কেবিনেট সদস্যদেরকে ক্লাব এবং হাউজের কার্যক্রম বাস্তবায়নে সম্পৃক্ত করা, প্রাত্যহিক সমাবেশ অর্থবহ এবং প্রাণবন্ত করতে আধুনিক মানের সাউন্ড সিষ্টেমের ব্যবস্থা করাসহ নানা কর্মসূচি পালন করা হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল উল্লাহ জানান, মুজিববর্ষ উপলক্ষে এ সকল কর্মসূচি পালনের উদ্যোগে নেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে আনন্দঘন পরিবেশ সৃষ্টিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলাজুড়ে ওই সব প্রতিষ্ঠানে মিড ডে মিল অব্যাহত রয়েছে। এর আগে শতভাগ মিড ডে মিল চালু সম্পন্ন করা হয়। জানুয়ারীতে যথাযথভাবে সকল কর্মসূচি পালন করা হলে শিক্ষা ক্ষেত্রে হবিগঞ্জ জেলায় বিশাল একটি পরিবর্তন আসবে।

Sharing is caring!

Loading...
Open