শাহী ঈদগাহ ময়দানে ‘ইত্তেফাক’ ছবির নামাজের শুটিং নিয়ে বিতর্ক

শাহী ঈদগাহ ময়দানে নামাজ পড়েছেন সিয়াম। সম্প্রতি শাহী ঈদগাহ তার নামাজ পড়ার ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে নামাজের পাশাপাশি তিনি ঈদগাহে শুটিংও করেছেন। এতে সমালোচনার শিকার হয়েছেন তিনিসহ এই ছবির কলাকুশলীরা।

রায়হান রাফী পরিচালিত ‘ইত্তেফাক’ ছবির শুটিং চলছে সিলেটে। তারই প্রেক্ষিতে একটি দৃশ্যের শুটিং করা হয় শাহী মসজিদে। যেখানে অংশ নেন চিত্রনায়ক সিয়াম ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম।

শুটিংয়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই সমালোচনা শুরু হয়। ঈদগাহকে মাজার বানিয়ে সেখানে নাচ-গানের শুটিং হয়েছে এমন তথ্য ছড়িয়ে সিলেটসহ নানা প্রান্ত থেকে ক্ষোভ প্রকাশ করেন অনেকে।

সামাদ আহমেদ নামের একজন তার ফেসবুকে লিখেছেন, শাহী ঈদগাহে চলছে শুটিং, নীরব সিলেটবাসী। পুণ্যভূমি সিলেটের মাটিতে আরেকটি কলঙ্কের অধ্যায় রচনা হলো। সিলেটের মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত স্থান, পবিত্র শাহী ঈদগাহ ময়দানে আজ সিয়াম ও বিদ্যা সিনহা মিম এর সিনেমার গানের শুটিং হয়েছে! শাহী ঈদগাহে সিজদার জায়গায় এইরকম একটি কলঙ্কজনক ঘৃণ্য ইতিহাস পবিত্র মাটিতে এই প্রথম রচনা হলো। শাহী ঈদগাহ ময়দানের কমিটি নীরব কেন? আমরা স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, দ্রুত এ ব্যাপারে আইনানুগ পদক্ষেপ নিন!

কেএম আব্দুল্লাহ আল মামুন নামের আরেকজন লিখেছেন, কত বড় স্পর্ধা!! পুণ্যভূমি সিলেটের মাটিতে মুসলমানদের শত বর্ষের ঐতিহ্যের স্মারক পবিত্র শাহী ঈদগাহ ময়দান আজ কলুষিত। এত বড় স্পর্ধা আর দুঃসাহস এরা পেয়েছে কোথায়!

তবে বিষয়টিকে ভুলভাবে ব্যাখ্যা করে সাধারণ মানুষকে উসকানি দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ছবির পরিচালক রায়হান রাফী।

তিনি বলেন, আমি ও নায়ক সিয়াম দুজনেই মুসলমান। আমাদের কাছে যে কোনো ধর্মীয় স্থান বা স্থাপনার পবিত্রতার গুরুত্ব অন্য মুসলমানদের চেয়ে একচুলও কম নয়। শাহী ঈদগাহ ময়দানের পবিত্রতা বজায় রেখেই এখানে আমরা কাজ করেছি। ৩৬০ আউলিয়ার স্পর্শমাখা সিলেট পুণ্যভূমি। তবুও তো এখানে অনেক সিনেমার শুটিং হয়ে চলেছে বহু বছর ধরেই। নতুন করে শাহী ঈদগাহ ময়দানে শুটিং করা নিয়ে যারা জল ঘোলা করছেন তাদের অন্য উদ্দেশ্য আছে বলে মনে করি।

পরিচালক আরও বলেন, অনেকে না জেনে বুঝে তথ্য ছড়াচ্ছেন যে ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দানকে মাজার বানিয়ে আমরা গানের শুটিং করেছি। এটা একেবারেই মিথ্যে। কোনো নাচ-গানের দৃশ্য নয়, একটি নামাজের দৃশ্য ধারণ করা হয়েছে এখানে। আর সিয়াম দৃশ্যটির জন্য সত্যি সত্যি নামাজ পড়েছেন। আশা করবো বিষয়টিকে সবাই সহজ করে দেখবেন।

রায়হান রাফীর চতুর্থ ছবি ‘ইত্তেফাক’। এটি একটি মৌলিক গল্পের থ্রিলারধর্মী চলচ্চিত্র। আগামী বছরের শুরুর দিকে সিনেমাটি মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন পরিচালক রায়হান রাফী।

Sharing is caring!

Loading...
Open

Close