সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় বসেছে ২৯ লাখ পরীক্ষার্থী

সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে।রোববার সকাল সাড়ে ১০টায় ইংরেজি বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে সমাপনী এই পরীক্ষা শুরু হয়েছে।প্রাথমিক ও ইবতেদায়িতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৯ লাখ ৩ হাজার ৬৩৮। এদের মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ এবং ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।

পরীক্ষা পরীক্ষা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হবে। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর সাত হাজার ৪৭০টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে দেশের অভ্যন্তরে সাত হাজার ৪৫৮টি এবং আট দেশে ১২টি (সৌদি আরবে চার, সংযুক্ত আরব আমিরাতে দুই, বাহরাইনে এক, ওমানে এক, কুয়েতে এক, লিবিয়ায় এক, গ্রিসে এক, কাতারে এক) কেন্দ্র রয়েছে।

দেশের বাইরের কেন্দ্রগুলোতে পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫, এর মধ্যে ছাত্র ২৮৯ ও ছাত্রী ৩২৬ জন।

সূচি অনুযায়ী, ১৭ নভেম্বর ইংরেজি বিষয়ের পর ১৮ নভেম্বর প্রাথমিকের বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ১৭ নভেম্বর ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ইংরেজি বিষয়ের পরীক্ষার পর ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও ই মেইল mopmesch2@gmail.com; অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোনে নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৭১১৩৪৪৫৩২, ০১৭১২১০৬৩৬৯, ই-মেইল-ddestabdpe@gmail.com.

সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

Sharing is caring!

Loading...
Open