পাত্রসম্প্রদায়ের শিশু-কিশোরদের সাথে রবীন্দ্রআড্ডা

সিলেটে রবীন্দ্র-আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে চিকনাগুল ইউনিয়নের সেনাপতিটিলা, দক্ষিণচটি, গরান্দর, ভুবিরতল গ্রামের পাত্রসম্প্রদায়ের শিশু-কিশোরদের নিয়ে ৫ অক্টোবর বিকেল ৪টায় ভুবিরতলে অনুষ্ঠিত হয় রবীন্দ্রআড্ডা। আড্ডায় রবীন্দ্রনাথের কবিতা, রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্র প্রদর্শন ও আলোচনা অনুষ্ঠিত হয়।

রবীন্দ্রনাথের শৈশব-কৈশোরের বেড়ে ওঠা ও সৃজনশীল বিভিন্ন দিক নিয়ে আলোচকরা কথা বলেন। কবি ও গবেষক অধ্যাপক নৃপেন্দ্রলাল দাশ বলেন, রবীন্দ্রনাথ শিশুদের খুব ভালবাসতেন। কলকাতা থেকে অনেক দূরে বীরভ‚ম জেলায় বাচ্চাদের একটি বিদ্যালয় করেছিলেন। তিনি তোমাদের মতো শিশু-কিশোরদের নিয়ে ঘাসের মধ্যে প্রকৃতির সান্নিধ্যে খেলাধুলা সহযোগে শিক্ষাপ্রদানে আগ্রহী ছিলেন। তোমাদেরকে তার সম্পর্কে জানতে হবে। প্রচুর পড়াশোনা করতে হবে। তিনি আরও বলেনÑ আমরা সুবিধাবঞ্চিত পাত্রশিশুদের মধ্যে রবীন্দ্রচেতনা ছড়িয়ে দেবার চেষ্টা করেছি সীমিত সাধ্যে।

রবীন্দ্রআড্ডায় কবিতাপাঠ, রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের পাশাপাশি চিত্রাংকনের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করা হয়। চিত্রশিল্পী সত্যজিৎ চক্রবর্ত্তী এসময় রবীন্দ্রনাথ ঠাকুরের সহজ প্রতিকৃতি অংকনকৌশল উপস্থাপন করেন। বিমান তালুকদারের পরিচালনায় বক্তব্য রাখেন উদীচী সিলেট জেলা সংসদ সভাপতি, কবি এনায়েন হাসান মানিক, অনির্বাণ সভাপতি নৃপেন্দ্র দাশ, ইউপি সদস্য আহমদ হোসেন, উন্নয়নকর্মী গৌরাঙ্গ পাত্র, মায়া সম্পাদক সেলিম ভূইয়া, কবি মেকদাদ মেঘ, গাঙুর সম্পাদক অসীম সরকার প্রমুখ। অনির্বান শিল্পী সংগঠন শিক্ষার্থীরা রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করে। শেষে উপস্থিত শিক্ষার্থীদের উপহারস্বরূপ খাতা, পেন্সিল, পেন্সিল শার্পনার দেয়া হয়।

Sharing is caring!

Loading...
Open