সীমান্তে বিজিবি’র গুলিতে বিএসএফ সদস্যের মৃত্যু

রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ ধরার সময় ভারতীয় এক জেলেকে আটককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মধ্যে

গো’লা’গুলির ঘটনা ঘটেছে। বিএসএফের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম দাবি করেছে, এতে এক বিএসএফ সদস্যের মৃ;ত্যু হয়েছে, আহত হয়েছেন আরও এক বিএসএফ সদস্য। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে জেলার চারঘাট উপজেলায় বড়াল নদীতে পদ্মার মোহনায় এ ঘটনা ঘটে।

এ বিষয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিজিবি’র পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে এর আগে বিকেল ৩টার দিকে বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল সাংবাদিকদের জানিয়েছিলেন, ভারতীয় একজন জেলে তাদের কাছে আটক রয়েছে। বিকেল ৪টার দিকে বিজিবি ও বিএসএফ কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক ডাকা হয়েছে। এরপর থেকে বিজিবির কোনো কর্মকর্তা ফোন ধরেননি।

সন্ধ্যা ৬টার দিকে চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সমিত কুমার সাংবাদিকদের জানান, বিকেল ৪টার বৈঠক একঘণ্টার জন্য পিছিয়ে দিয়েছে বিএসএফ। তাদের একজন জওয়ান মারা গেছে দাবি করে তারা একঘণ্টা বৈঠক পিছিয়ে দেয়। তবে তারা ৫টা ৪০ মিনিটে পতাকা বৈঠকে উপস্থিত হয়েছেন বলে জানান তিনি।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যাওয়া হয়। দেখা যায় পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিন জন ভারতীয় জেলে ইলিশ মাছ শিকার করছেন। তাদের আটকের চেষ্টা করা হলে দু’জন পালিয়ে যান। আর প্রণব মন্ডল নামের একজনকে আটক করা সম্ভব হয়। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে।

আরিফুল ইসলাম বলেন, বিএসএফ সদস্যরা এসেই গু’লি ছুঁড়তে শুরু করে। বিজিবিও এসময় আত্মরক্ষায় পাল্টা গু’লি করে। দুই পক্ষের মধ্যে বেশ কয়েক রাউন্ড গু’লি বিনিময় হয় এসময়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। প্রণব মন্ডলকে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। জব্দ করা হয়েছে তার ইলিশ মাছ শিকারের জালও। এ বিষয়ে বিজিবি সদর দফতরে যোগাযোগ করা হলে গণমাধ্যম শাখার কর্মকর্তা মো. মহসিন রেজা সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সারাবাংলাকে জানান, কিছুক্ষণের মধ্যেই একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঘটনাটির বিস্তারিত জানানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল পৌনে ৭টার দিকে সারাবাংলাকে বলেন, আমি এমন একটি ঘটনার কথা শুনেছি। এ বিষয়ে বিস্তারিত জেনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এদিকে, হিন্দুস্তান টাইমস, এনডিটিভিসহ ভারতীয় গণমাধ্যমগু’লো দাবি করছে, জিরো পয়েন্টে বিজিবি’র গু’লিতে বিএসএফের হেড কনস্টেবল বিজয়ভান সিংহ মারা গেছেন। রাজবীর সিং নামে আরও এক বিএসএফ সদস্য আহত হয়েছেন।

সূত্র : সারাবাংলা

Sharing is caring!

Loading...
Open