সৌদি আরবে ২ পাকিস্তানির শি’রশ্ছেদ

আরও দুই পাকিস্তানির মৃ’ত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। গত এপ্রিলে এক পাক দম্পতির মৃ’ত্যুদণ্ড কার্যকরের পর বুধবার (৯ অক্টোবর) আরও দুই পাক নাগরিকের মৃ’ত্যুদণ্ড কার্যকর করল দেশটি। সৌদি বিধান অনুযায়ী শি’রশ্ছেদের মাধ্যমে এ দুই পাকিস্তানির মৃ’ত্যুদণ্ড কার্যকর করা হয়।

পাকিস্তানের পক্ষ থেকে তাদের নাগরিকদের ছেড়ে দিতে বলা হয়েছিল। কিন্তু গত এপ্রিলের মতোই পাকিস্তানের অনুরোধ রাখেনি সৌদি সরকার।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে ইরানভিত্তিক গণমাধ্যম ইরনা জানিয়েছে, পাকিস্তানের অনুরোধ উপেক্ষা করে ওই দুই পাকিস্তানি নাগরিকের শি’রশ্ছেদ করেছে সৌদি। যদিও ওই দুই পাকিস্তানির কী অপরাধ ছিল সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি।

গত এপ্রিলের পাকিস্তানি দম্পতির শি’রশ্ছেদ বিষয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, মৃ’ত্যুদণ্ডপ্রাপ্ত এ দুই পাকিস্তানি স্বামী-স্ত্রী সৌদিতে হেরোইন চোরাচালান করছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের হিসাব বলছে, সৌদি আরব চলতি বছরে এখন পর্যন্ত ১৩৪ জনের শি’রশ্ছেদ করেছে। এর মধ্যে ২১ পাকিস্তানি, ১৫ ইয়েমেনি, ৫ সিরিয়ান, ৪ মিসর, ২ জর্ডান, দুজন নাইজেরিয়ান এবং একজন সোমালিয়ান। বাকিদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

Sharing is caring!

Loading...
Open

Close