৭ দিন পেঁয়াজ না কেনার পরামর্শ বাণিজ্যমন্ত্রীর

ভারত থেকে রপ্তানি বন্ধ হয়ে যাওয়ার ঘোষণায় মজুদ রেখে ব্যবসয়ীরা সুযোগ নিচ্ছেন। তাই মজুদদারদের শিক্ষা দিতে যতটা সম্ভব ভোক্তাদের পেঁয়াজ না কেনার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, সব ভোক্তা যদি সাতদিন পণ্যটি না কিনে, তাহলে তাদের পেঁয়াজ কিন্তু পঁচে যাবে। এ সুযোগটা তারা নিতে পরবেন না। আমরা পেঁয়াজের জন্য হাহাকার করছি। এটা তাদের সুযোগ। আমাদের আরও সচেতন হতে হবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে সুযোগ সন্ধানি ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, বাজারে নতুন পেঁয়াজ আসলে খুচরা পর্যায়ে দাম নির্ধারণের ব্যবস্থা নেবে সরকার। মিয়ানমার থেকে ৪৮৩ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। আরও ৪ থেকে ৫০০ টন আজ আসবে। ফলে কাল বা পরশুর মধ্যে দাম ৬০ থেকে ৭০ টাকায় চলে আসবে। ফলে অন্ততঃ সপ্তাহখানেক ভোক্তাদের সাময়িক এই অসুবিধার জন্য একটু মানিয়ে নিতে অনুরোধ করেছেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুদ থাকার পরও ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার সুযোগ নিয়ে কতিপয় অসাধু ব্যবসায়ী বাজার অস্থিতিশীল করেছে। এর মধ্যেই মিয়ানমার থেকে ৪৮৩ মেট্রিকটন পেঁয়াজ দেশে ঢুকেছে। আরো এ পরিমাণ পেঁয়াজ শিগগিরই দেশে ঢুকবে। এই আমদানির সর্বোচ্চ খরচ পড়বে কেজিপ্রতি ৪৩ টাকা, যা ভোক্তা পর্যায়ে খুচরা বিক্রয় হবে সর্বোচ্চ ৭০ টাকায়।

তিনি আরো বলেন, যেসব অসাধু ব্যবসায়ী বাজার অস্থিতিশীল করেছে তাদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ১০ জন যুগ্ম সচিবের নেতৃত্বে ১০টি টিম এর মধ্যে কাজ শুরু করেছে।

Sharing is caring!

Loading...
Open