বৃহস্পতিবার ভারত সফরে যাচ্ছেন শেখ হাসিনা

সুরমা টাইমস ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে বহুদিন ধরে অমীমাংসিত তিস্তার পানি বণ্টন এবং রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু গুরুত্ব পাবে। এ ছাড়া দু-দেশের মধ্যে ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী ৩-৪ঠা অক্টোবর ইন্ডিয়া ইকোনমিক সামিট হবে ভারতে। এতে শেখ হাসিনার সঙ্গে যৌথভাবে কো-চেয়ার থাকতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি। এ জন্য বৃহস্পতিবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সামিটে অংশ নেওয়ার পাশাপাশি ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও অংশ নেবেন তিনি। ৫ই অক্টোবর এ বৈঠক হওয়ার কথা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে দু-দেশের মধ্যে যোগাযোগ, সংস্কৃতি, কারিগরি সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ খাতে প্রায় ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। তবে এ সংখ্যা শেষ মুহূর্তে বাড়তে বা কমতেও পারে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র।
এদিকে ভারতে নিযুক্ত বাংলাদেশ হাই-কমিশনারকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস জানিয়েছে, দুই প্রধানমন্ত্রীর মধ্যে তিস্তা ও রোহিঙ্গা ইস্যুসহ সব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।
সূত্র জানায়, ভারতের ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেন (এনআরসি) বিষয়েও বাংলাদেশের উদ্বেগ রয়েছে। তবে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ বিষয়ে উদ্বিগ্ন না হতে বাংলাদেশকে আশস্ত করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশ প্রতিবেশী দেশকে এ ইস্যুতে বিশ্বাস করতে চায়।

Sharing is caring!

Loading...
Open