পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৯

সুরমা টাইমস ডেস্ক:: পাকিস্তানের উত্তর ও পূর্বাঞ্চলে পাঁচ দশমিক আট মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৯ জনে দাঁড়িয়েছে। সেই সঙ্গে তিন শতাধিক মানুষ আহত হয়েছেন। আজ মঙ্গলবার বিকাল এই ঘটনা ঘটে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে অঞ্চলটির স্থানীয় সরকার ও পুলিশ কর্মকর্তারা নিশ্চিত করেছেন। পাকিস্তানের আবহাওয়া বিভাগের তথ্য মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো পূর্ব পাঞ্জাব প্রদেশের পাহাড়ি শহর ঝিলমের কাছে।

ভারতের সীমান্তের পাশে পাকিস্তান শাসিত কাশ্মীরের মিরপুর শহরের এ কম্পন বেশি অনুভূত হয়। ভূমিকম্পের কারণে রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায় শহরের বিভিন্ন স্থাপনা ভেঙে পড়েছে এবং সড়কে বড় ধরনের ফাটল সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ অঞ্চল থেকে মানুষকে সরিয়ে নিতে প্রয়োজন হলে হেলিকপ্টারও ব্যবহার করা হবে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ভূমিকম্পের পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বেশ কিছু বাড়ি ভেঙে পড়ে। তাতে চাপা পড়েই প্রাণহানি ঘটে। গুরুতর জখম হন বহু মানুষ। মিরপুর হাসপাতালে তাদের চিকিত্‍সা চলছে। ভূমিকম্পের জেরে মিরপুর এবং ঝিলম মধ্যবর্তী এলাকাগুলোতেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

মিরপুর জেলা প্রশাসক মোহাম্মদ তৈয়ব জানান, ভূমিকম্পে মিরপুরে তিন শিশুসহ ১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন তিনশ’র বেশি মানুষ। এই অঞ্চলের উপজেলা প্রশাসক রাজা কায়সার বলেন, উদ্ধারকারীরা এখনো অভিযান চালাচ্ছেন। আহতদের হাসপাতালের নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

Sharing is caring!

Loading...
Open

Close