যুক্তরাজ্যের এমপি প্রার্থী মৌলভীবাজারের বাবলিন

নিউজ ডেস্ক:: ব্রিটেনের আগামী পার্লামেন্ট নির্বাচনের জন্য ড. বাবলিন মল্লিককে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করেছে সে দেশের উদার ধারার রাজনৈতিক দল লিবডেম (লিবারেল ডেমোক্র্যাট)। কার্ডিফ সেন্ট্রাল আসনের জন্য প্রার্থী মনোনীত হয়েছেন বাংলাদেশের মৌলভীবাজার জেলা থেকে ব্রিটেনে স্থায়ী আবাস গড়া বাবলিন। সাংবাদিকদের দেয়া সাক্ষাৎকারে বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বাবলিন মল্লিক মৌলভীবাজার সদর উপজেলার কচুয়া গ্রামের মোহাম্মদ ফিরোজের মেয়ে। ছোটবেলায় মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে আসেন তিনি। পরিবারের তিন সন্তানের মধ্যে কনিষ্ঠ বাবলিন বায়ো কেমেস্ট্রিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন তিনি।

কার্ডিফে বাংলাদেশি কমিউনিটির জন্য শেকড় নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছেন বাবলিন। তিনি কমিউনিটির স্বার্থে বিভিন্ন দাতব্য সংস্থা ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সেখানকার কাউন্টি কাউন্সিলের প্রথম বাঙালি ও মুসলিম নারী হিসেবে গত কাউন্সিল নির্বাচনে বিপুল ভোটে কাউন্টি কাউন্সিলর নির্বাচিত হন তিনি। সেই ধারাবাহিকতায় বাংলাদেশি বংশোদ্ভূত এই নারীকে এমপি প্রার্থী হিসেবে মনোনীত করেছে।

ব্রেক্সিট ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে, অন্যদিকে ঠিক তেমনি ব্রিটেনের অভ্যন্তরীণ রাজনীতিতেও দেখা দিয়েছে জটিলতা। যার ফলে যে কোনো সময় সাধারণ নির্বাচনের ঘোষণা আসতে পারে।

তাই প্রতিটি রাজনৈতিক দল দেশজুড়ে এমপি প্রার্থী চূড়ান্ত করা শুরু করেছে। এই ধারাবাহিকতায় কার্ডিফ সেন্ট্রাল আসন থেকে ড. বাবলিন মল্লিককে লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) পার্টি সংসদ নির্বাচনের জন্য মনোনয়ন দিয়েছে। অ্যাডামসডাউন, পেন্টউইন, পেনিল্যান, সানকয়েড, রোথ এবং ক্যাথেস নিয়ে কার্ডিফ সেন্ট্রাল আসন গঠিত।

Sharing is caring!

Loading...
Open