জৈন্তাপুর সীমান্তবর্তী এলাকা দিয়ে পাচারের সময় ৮০ বস্তা মটরশুঁটি উদ্ধার

সিলেটের জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে পাচারের সময় ৮০ বস্তা মটরশুঁটি উদ্ধার করেছে ১৯ বিজিবির লালাখাল ক্যাম্প। মঙ্গলবার (২০ আগস্ট) সন্ধ্যা ৬টায় আন্তর্জাতিক সীমান্ত পিলার ১৩০২ পিলারের তুমুইরের খাল থেকে এ মটরশুঁটি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মটরশুঁটি বর্তমানে লালাখাল বিজিবি ক্যাম্পে রয়েছে।

সূত্রে জানা যায়, জৈন্তাপুর সীমান্তের বিভিন্ন পথ দিয়ে প্রতিদিন অবৈধ পথে বাংলাদেশে প্রবেশ করছে ভারতীয় মাদক, গরুর, জিরা, নিম্ন মানের চা-পাতা, ইয়াবা ও নাছির বিড়ি বিনিময়ে দেশ থেকে পাচার হচ্ছে খাদ্য দ্রব্য মটরশুঁটিসহ প্লাস্টিকের তৈরি বিভিন্ন সমাগ্রী। অপরদিকে ভারতে অবৈধ পথে মটরশুঁটি পাচারকে কেন্দ্র করে নানা সময় ভারতীয় ও বাংলাদেশী চোরাকারবারিদের মধ্যে নানা ঘটনার সূত্রপাত ঘটছে। এ বিষয়ে উপজেলা আইনশৃঙ্খলা বৈঠকে একাধিক বার স্থানীয় সংবাদকর্মীরা বিষয়টি উত্থাপন করলেও তেমন কোন কাজ হচ্ছে না।

আরও জানা যায়, সীমান্তের এসব চোরাকারবার নিয়ে গত সোমবার দিবাগত রাত ২ টায় প্রতিদিনের মতো ফেরিঘাট নদীর খেয়াঘাটে ইঞ্জিল চালিত নৌকায় মটরশুঁটি বোজাই করে সারী নদী দিয়ে লালাখাল বিজিবি ক্যাম্পের সম্মুখ হয়ে ভারতে প্রবেশকালে সীমান্ত পিলার ১৩শ এর ছাব পিলার ১/২ এস পিলার সংলগ্ন তেলেঞ্জীবাড়ির লাল মিয়ার ঘাটে পৌছা মাত্র ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর বিএসএফ ছোড়া গুলিতে দুই বাংলাদেশী গুলিবিদ্ধ হয়।

পরে চোরাকারবারিরা মটরশুঁটি বোজাই ইঞ্জিন নৌকা রেখে পারিয়ে গেলে বিএসএফ ৪টি নৌকা আটক করে ভারতের অভ্যন্তরে নিয়ে যায়। এতকিছুর পরও সীমান্ত পথে অবৈধ ভাবে বাংলাদেশ থেকে ভারতে মটরশুঁটি পাচার বন্ধ হচ্ছে না। চোরাকারবারিদের অপতৎপরতার কারণে সীমান্ত এলাকার বাসিন্দারা এখন নিরাপদ জীবন যাপন করতে পারছে না।

এলাকাবাসী সূত্রে জানা যায়, মঙ্গলবার সন্ধ্যায় তুমুইরের খাল নামক স্থানে অভিযানে নামে ১৯ বিজিবির লালাখাল ক্যাম্পের সদস্যরা সন্ধ্যা ৬ টার সময় ২ নৌকায় ১৬০ বস্তা মটরশুঁটি পাচারের সময় আটক করে নিয়ে যায়। এ সময় বিজিবির উপস্থিতি বুঝেতে পেরে চোরাকারবারি চক্রের সদস্যরা সুকৌশলে পালিয়ে যায়। উপজেলার চোরাকারবারি দলের অন্যতম সদস্য নূর উদ্দিনের ছেলে সেলিম আহমদ ও মৃত আব্দুল জলিলের ছেলে রহিম উদ্দিনের নেতৃত্বে ভারতে এসব মটরশুঁটির বড় বড় চালান পাচার করেছে বলেও জানান তারা।

এ ব্যাপারে ১৯ ব্যাটালিয়ন এর সিও ল্যাফটেনেন্ট কর্নেল সাঈদ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিশ্চিত করে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে তুমুইরের খাল নামক স্থানে অভিযান পরিচালনা করে ৮০ বস্তা মটরশুঁটি আটক করে ক্যাম্পে নিয়ে আসা হয়েছে।

Sharing is caring!

Loading...
Open