সিলেটে দেড় লাখ টাকার গরুর,চামড়ার দাম ২৫ টাকা!

সুরমা টাইমস দ্বেষকঃএক যুগ আগের এক হাজার টাকার চামড়া এবার ঈদে মাত্র২৫ টাকায় বিক্রি হয়েছে।অবিশ্বাস্য মনে হলেও এবার সিলেট নগরীতে চামড়ার কয়েকটি অস্থায়ী হাট ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।মাত্র মাত্র ২৫ টাকায় বিক্রি হয়েছে গরুর চামড়া।

ট্যানারি মালিকরা আগের টাকা আটকে রেখেছেন এমন অজুহাত দেখিয়ে সিলেটের আড়তদাররা চামড়ার ন্যায্যমূল্য দিতে চাচ্ছেন না।ফলে সিন্ডিকেট করে পানির দামে কিনছেন কোরবানির পশুর চামড়া।

সোমবার বিকেলে নগরীর আম্বরখানায় দেখা যায় বড় বাজার থেকে গরুর দুটি চামড়া নিয়ে এসেছেন এক ব্যক্তি। দেড় লাখ টাকা দামের গরু দুটির চামড়ার দাম শুনে চোখ কপালে ওঠে মালিকের।মৌসুমি এক চামড়া ব্যবসায়ী দেড় লাখ টাকা দামের গরু দুটির চামড়ার দাম বলেন মাত্র ৫০ টাকা।

অর্থাৎ প্রতি পিস চামড়ার দাম মাত্র ২৫ টাকা।উপায় না পেয়ে শেষ পর্যন্ত ৫০ টাকায় দুই পিস চামড়া বিক্রি করে বাসার পথে রওনা দেন চামড়ার মালিক।এদিকে সিলেট নগরীর কোরবানির পশুর চামড়ার অস্থায়ী হাটের মধ্যে সবচেয়ে বড় হাট বসে রেজিস্টারি মাঠে। এবারও হাট বসেছে। নগরীর বিভিন্ন স্থান থেকে লোকজন নিয়ে আসছেন চামড়া।

এখানে ২৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৫০ টাকায় চামড়া বিক্রি হয়েছে।চামড়ার ক্রেতারা জানিয়েছেন গত কয়েক বছর ধরে ঢাকার ট্যানারি মালিকরা তাদের টাকা আটকে রেখেছেন। চামড়া নিয়ে টাকা দিতে চান না।পুরনো পাওনা টাকা ফেরত পাওয়ার আশায় তারা এবারও চামড়া কিনছেন। ঢাকায় টাকা আটকে থাকায় নামমাত্র মূল্যে চামড়া কিনতে হচ্ছে তাদের।

Sharing is caring!

Loading...
Open