প্রবাসীদের পরিবারের জন্য ইনসুরেন্সের ব্যবস্থা করবে সরকার: প্রতিমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রবাসীদের কল্যাণে সরকার নানা প্রকল্প গ্রহন করেছে। ইতিমধ্যে কিছুকিছু বাস্তবায়ন হয়েছে, কিছুকিছু হচ্ছে আর আগামীর জন্য দারুন কিছু পরিকল্পনাও রয়েছে। এই পরিকল্পনাগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে ইনসুরেন্সের মাধ্যমে প্রবাসে মৃত্যুবরণকারীদের ক্ষতিপুরণ প্রদান করা।বৃহস্পতিবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা ও সচেতনা শীর্ষক সেমিনারে এমপি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, দায়িত্ব পাওয়ার পর তিনি প্রথমেই গুরুত্ব দিয়েছিলেন এই মন্ত্রণালয়ের স্বচ্ছতার ব্যাপারে। আগে এই মন্ত্রনালয় নিয়ে অনেক বিতর্ক ছিল। এখনো কিছুটা রয়েছে এবং তিনি তা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন।

হুন্ডি ব্যবসাকে নিরুৎসাহিত করতে তারা বৈধপথে টাকা পাঠানোর খরচ কিছুটা কমানো হয়েছে এবং ইতিমধ্যে তার সুফল পাওয়া যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এতে রেমিট্যান্স পাঠানোর হার দ্রুত বাড়ছে। এ ব্যাপারে আরো কিছু সুবিধা দেওয়ার চিন্তাভাবনা সরকারের রয়েছে।তিনি বলেন, বর্তমানে প্রবাসে মৃত্যুবরণকারীদের সরকার সাথেসাথে ৪০ হাজার টাকা ও পরে আরো ৩ লাখ টাকা ক্ষতিপুরণ হিসাবে প্রদান করছে।এছাড়া প্রতিমন্ত্রী বিদেশ পাঠানোর নামে প্রতারণা প্রতিরোধে সকলের সচেতন হওয়ার আহ্বান জানান।

প্রতিমন্ত্রী অদক্ষভাবে, অবৈধ পথে বিদেশ না গিয়ে যেকোন কাজে দক্ষতা অর্জন করে বৈধপথে বিদেশ গমনের ব্যাপারে সবার সচেতনতার প্রত্যাশাও ব্যাক্ত করেছেন।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় এবং সিলেটের জেলা প্রশাসন আয়োজিত সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপি, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল হাসান, এডিসি মাহবুবুল হাসান প্রমুখ।বিজ্ঞপ্তি

Sharing is caring!

Loading...
Open