‘সন্ধ্যার মধ্যেই’ দেশে ফিরছেন ভারতীয় পাইলট অভিনন্দনে

সুরমা টাইমস ডেস্ক:: ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে হামলা চালানোর সময় ভূপাতিত হওয়া ভারতের যুদ্ধবিমানের আটক পাইলটকে ফিরিয়ে দিচ্ছে পাকিস্তান।

দুই দেশসহ বিশ্বের সব গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যমে শুক্রবার তার ফেরার কথা বলা হলেও ঠিক কখন তাকে ফিরিয়ে দেওয়া হবে তা এখনও নিশ্চিত করে বলা হচ্ছে না।

ভারতীয় সংবাদ মাধ্যম নিউজ এইটটিন জানিয়েছে, সন্ধ্যার মধ্যে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দিতে পারে পাকিস্তান। ভারতের পক্ষ থেকে সে অনুযায়ী সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ওয়াগা সীমান্ত দিয়ে অভিনন্দনের ফেরার কথা রয়েছে। অভিনন্দন পাইলটকে গ্রহণ করবেন ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তারা। এরইমধ্যে তার পরিবারের সদস্যরা চেন্নাই থেকে দিল্লীতে পৌঁছেছেন। একই সাথে অভিনন্দনের দেশে ফিরে আসার প্রহর গুনছেন স্থানীয়রাসহ পুরো ভারতবাসী।

ভারত-পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা ও সংঘাতের মধ্যে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে হামলা চালানোর সময় বুধবার পাকিস্তানের সীমারেখা অতিক্রম করে প্রায় ৭ কিলোমিটার ভেতরে ভূপাতিত হয় ভারতের একটি যুদ্ধবিমান।

ওই বিমান থেকেই প্যারাসুট দিয়ে নেমে একটি গ্রামে প্রথমে স্থানীয় কিছু তরুণ ও পরে পাকিস্তান সেনাবাহিনীর হাতে আটক হন পাইলট অভিনন্দন। তাকে নিরাপদে ছেড়ে দেওয়ার জন্য ভারতের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন শুক্রবার তাকে ভারতের কাছে হস্তান্তর করা হবে। তবে হস্তান্তর প্রক্রিয়া এবং তার সময় নিয়ে কিছু বলেননি তিনি।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার এই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে আসছে।

এরই মধ্যে পুলওয়ামা হামলার জবাব দিতে মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালায় ভারত। সেখানে ভারতীয় বিমান বাহিনীর অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান এই দাবিও প্রত্যাখ্যান করে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়।

এরপর প্রথমে ভারতের দুইজন পাইলট এবং তার কয়েক ঘণ্টার মধ্যে এক পাইলটকে আটকের কথা জানায় পাকিস্তানের সেনাবাহিনী। এক ভিডিওতে পাইলট অভিনন্দনকে রক্তাক্ত অবস্থায় দেখা গেলেও পরের ভিডিওতে তাকে স্বাভাবিক অবস্থায় চা পান করতে দেখা যায়।

বুধবার বিকেলে টেলিভিশনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এসময় তিনি পুলাওয়ামাকাণ্ড নিয়ে পাকিস্তান যদি কোনওভাবে জড়িত থাকে তার তদন্ত করা হবে জানিয়ে ভারতের উদ্দেশে বলেন, আসুন আলোচনার টেবিলে বসে সমস্যা সমাধান করি।

দুই দেশের উত্তেজনা এবং আটক পাইলটকে মুক্তি দাবি নিয়ে বৃহস্পতিবার জরুরি বৈঠকের পর কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবিলম্বে তাকে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান তিনি। এরপর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক বক্তব্যে তাকে ফিরিয়ে দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেন।

দুই দেশের মধ্যে চলমান সংকট নিরসনে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ।

Sharing is caring!

Loading...
Open

Close