ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা!

সুরমা টাইমস ডেস্ক:: মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশে জাতীয় পর্যায়ে জরুরি অবস্থা ঘোষণা করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসনের শীর্ষ সদস্যদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ১৬ সদস্যের মার্কিন সিনেটরদের একটি দল।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত খবরে জানা যায়, দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলীয় একটি ডিস্ট্রিক্ট আদালতে মামলাটি দায়ের করা হয়েছে।

মামালার অভিযোগে বলা হয়, ২০১৬ সালের নির্বাচনি প্রতিশ্রুতির নামে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে ৫.৭ বিলিয়ন ডলারের দাবি জানান ট্রাম্প। তার এই দাবি কংগ্রেসে প্রত্যাখিত হবার পরে হাউজের উপর জোর খাটাতে এবং অর্থ যোগান নিশ্চিত করতেই এই জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগে তার এই জরুরি অবস্থা ঘোষণাকে অন্যায় ও বেআইনি আখ্যা দিয়ে বিরোধিতা করে কংগ্রেসের ডেমোক্রেটিক সদস্যরা।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ের বিসরা এক বিবৃতিতে বলেন, আজ রাষ্ট্রপতি দিবসে রাষ্ট্রপতির ক্ষমতার অপব্যবহার বন্ধে রাষ্ট্রপতি ট্রামকে আদালতে নিয়ে আসা হয়েছে।

তিনি আরও বলেন, কংগ্রেসের পক্ষ থেকে পৃথকভাবে নির্ধারিত ট্যাক্সপেয়ার ফান্ডগুলোর অর্থ লুটপাট থেকে বাঁচাতে তার বিরুদ্ধে মামলা করছি আমরা। তবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস।

দেশটির কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়্যার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা, নেভাদা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, ওরেগন, ভার্জিনিয়া এবং মিশিগানে সিনেটররা এই মামলা দায়ের সমর্থনে ক্যালিফোর্নিয়ার সঙ্গে যুক্ত হয়েছেন বলে খবরে প্রকাশিত হয়েছে।

মামলায় বলা হয়েছে, প্রেসিডেন্টের নিজের ইচ্ছানুসারে জরুরি অবস্থা ঘোষণা নৈতিক ভাবে সঠিক নয়।

Sharing is caring!

Loading...
Open