শাকসু নির্বাচনের দাবিতে শাবিতে তথ্যচিত্র প্রদর্শনী

শাবি সংবাদদাতা:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (শাকসু) নির্বাচনের দাবি নিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবি শাখার উদ্যোগে স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবসে দিনব্যাপী তথ্যচিত্র প্রদর্শনী কর্মসূচি পালন করেছে। বৃহস্পতিবার সকাল থেকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই তথ্যচিত্র প্রদর্শনী করা হয়। এতে সাধারণ শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা কর্মচারীরা অংশগ্রহণ করেন।

ছাত্রফ্রন্টের আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্র ও সাধারণ সম্পাদক নাযিরুল আজম বিশ্বাস এক যুক্ত বিবৃতিতে বলেন, ১৯৮৩ সালে মজিদ খান শিক্ষানীতির বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে এদেশের ছাত্ররা যে শিক্ষাব্যবস্থার দাবিতে প্রাণ দিয়েছিল তা আজও পূরণ হয়নি। বরং সেময়ের স্বৈরাচার এরশাদ ও তার নিষিদ্ধ সংগঠনকে তথাকথিত গণতান্ত্রিক দলগুলোকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করেছে এবং সরকার গুলোও স্বৈরাচারী ও ফ্যাসিবাদী আচরণ তীব্রতর করেছে।

তারা আরও বলেন, তাদের ফ্যাসিবাদী শাসন অব্যাহত রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র অধিকারের কেন্দ্রবিন্দু ছাত্র সংসদকে অচল করে রাখা হয়েছে। যার উদ্দেশ্যে শিক্ষাকে ক্রমাগত বাণিজ্যিকীকরণ ও বেসরকারিকরণ করা এবং সে লক্ষ্যে পিপিপি-হেকেপ নামে নানা কৌশলপত্র ও চুক্তি বাস্তবায়ন করা। এই উদ্দেশ্য ৯০ এর স্বৈরাচার শাসনের বিরুদ্ধে গড়ে ওঠা ‘সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ’ এর মূল দাবির পরিপন্থী।

বক্তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে সংগঠনগুলোর সহাবস্থান, মত প্রকাশের স্বাধীনতা এবং গণতান্ত্রিক অধিকার চর্চা নিশ্চিত করে একটি উন্নত রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিবেশ নির্মাণ করতে শাকসু এর বিকল্প নেই। বক্তারা প্রশাসনের প্রতি অবিলম্বে নির্বাচন দিয়ে শাকসু সচলের আহ্বান জানান এবং স্বৈরাচার বিরোধী চেতনা নিয়ে সাধারণ শিক্ষার্থীদের সর্বজনীন, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার একই পদ্ধতির গণতান্ত্রিক শিক্ষার দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

Sharing is caring!

Loading...
Open

Close