সেরা হয়েই সেমিতে পা রাখতে চায় বাংলাদেশ


সুরমা টাইমস ডেস্ক :: সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগেই। তবু নির্ভার নয় বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ান হয়েই সেমিতে পা রাখতে চায় বাংলাদেশ। সে পথে আজ জেমি ডের শিষ্যদের বাধার নাম ফিলিপাইন।

ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৩তম আর ফিলিপাইন আছে ১১৪-তে। এ তথ্যই বলে দেয়, বাংলাদেশ থেকে কতটা এগিয়ে ফিলিপাইন। প্রথম ম্যাচে তার প্রমাণও দিয়েছে দলটি। লাওসকে রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা। নতুন তথ্য হলো, কাতারে থাকা ফিলিপাইন মূল দলের তিন খেলোয়াড় ও প্রধান কোচ এসে যোগ দিয়েছেন বৃহস্পতিবার। ফলে আজ বাংলাদেশের সঙ্গে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামবে তারা।

শক্ত প্রতিপক্ষের বিপক্ষে কী পরিকল্পনা, সিলেট বিকেএসপির মাঠে অনুশীলন শেষে এমন প্রশ্নের উত্তরে জামাল ভুঁইয়া বলেন, ‘ফিলিপাইনের চারজন খেলোয়াড় বিদেশী লিগে খেলে। ওদের ব্যাপারে আমরা একটু কাজ করলাম।’ দলটির দুর্বল জায়গা খুঁজে পেয়েছেন বলেও জানান স্বাগতিক দলের এ মিডফিল্ডার। প্রতিপক্ষ নিয়ে সতর্ক থাকলেও ভীত নয় বাংলাদেশ। মাঠের লড়াইয়ের মাধ্যমে পরিসংখ্যান ভুল প্রমাণ করার চ্যালেঞ্জ নিচ্ছেন জামাল ভুঁইয়ারা। নিজেদের মাঠ ও আর গ্যালারিভর্তি দর্শক এক্ষেত্রে বাড়তি প্রেরণা হিসেবে থাকছে লাল-সবুজদের।

গতকাল সকাল ও বিকাল দুই দফা সিলেট বিকেএসপির মাঠে অনুশীলন করেছে বাংলাদেশ দল। লাওসের বিপক্ষে প্রথম ম্যাচে মূল একাদশে না থাকা অনেকেই অনুশীলনে ছিলেন বিশেষ মনোযোগী। এদিকে আজকের ম্যাচে মূল একাদশে পরিবর্তন আসার আভাস পাওয়া গেছে। প্রতিপক্ষের দুর্বলতা প্রসঙ্গে দলনেতা জামাল ভুঁইয়া জানান, ওদের রক্ষণভাগটা একটু শ্লথ বলে মনে হয়েছে। আমার কাছে মনে হয়েছে, এটাই ওদের দুর্বলতা। আমাদের সে সুযোগটা কাজে লাগাতে হবে।

ফিলিপাইনের রক্ষণকে দুর্বল ভাবলেও আক্রমণভাগকে নিয়ে দুশ্চিন্তায় জামাল। লাওসের বিপক্ষে ম্যাচসেরা হয়েছেন ফিলিপাইন অধিনায়ক মিসাগ বাহাদুরাং। খেলেন মালয়েশিয়া লিগে। প্রথম ম্যাচে গোল তো করেছেনই, বাকি দুই ফরোয়ার্ডের গোল পাওয়ার পেছনেও ছিল তার ভূমিকা। এ তিন ফরোয়ার্ডকে আটকাতে গতকাল স্বাগতিক ডিফেন্ডারদের নিয়ে আলাদা একটি সেশনই করেছেন জেমি ডে।

বড় দলের বিপক্ষে ম্যাচ। কিন্তু সেই ম্যাচে স্বাগতিক অধিনায়ক নিজে খেলবেন কিনা সেটা নিয়ে সংশয়। অভিজ্ঞ ডিফেন্ডার ওয়ালি ফয়সালের সঙ্গে জামালকেও রাখা হতে পারে বিশ্রামে। কোচের দল নির্বাচন সম্পর্কে অবশ্য কোনো ধারণা দিলেন না জামাল, ‘আমি কী খেলব? আমি হয়তো জানি। আবার জানি না!’

মূল একাদশ নিয়ে কিছু খোলাসা করেননি বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে। তবে সেরা একাদশে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন তিনি। শিষ্যদের মতো জয়ের প্রত্যাশা করছেন বাংলাদেশ কোচ। তার ভাষায়, ফিলিপাইন শক্ত প্রতিপক্ষ। তবে আমাদের ছেলেরাও গত ম্যাচে ভালো করেছে। আশা করছি, একটা দুর্দান্ত ম্যাচ হবে। মাঠ আর দর্শকদের সুবিধা আমরা পাব। তাই জয়ের লক্ষ্যেই মাঠে নামব আমরা।

সিলেট জেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ড কাপে গ্রুপ ‘বি’র এ শেষ ম্যাচটি শুরু হবে বাংলদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

Sharing is caring!

Loading...
Open

Close