২৫ বছর বাড়ছে সংরক্ষিত নারী সংসদ সদস্যদের মেয়াদ

সুরমা টাইমস ডেস্ক::

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের মেয়াদ আরো ২৫ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ। সোমবার মন্ত্রিপরিষদ বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। আইন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, বৈঠকে সংরক্ষিত নারী সংসদ সদস্যদের মেয়াদ ২০ বছর বাড়ানোর প্রস্তাব করে আইন মন্ত্রণালয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটাকে আরো বাড়িয়ে ২৫ বছর করার পরামর্শ দেন। পরে সর্বসম্মতিক্রমে ২৫ বছর বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ফলে নারী সংসদ সদস্যদের মেয়াদ হবে আগামী ২০৪৪ সাল পর্যন্ত।

২০০৪ সালে অষ্টম জাতীয় সংসদে সংবিধান সংশোধন করে সংরক্ষিত নারী সদস্যের ৪৫টি আসন সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর মধ্যে আনুপাতিক হারে বন্টনের ব্যবস্থা করা হয়েছিল। তখন এর মেয়াদকাল নির্ধারণ করা হয়েছিল পরবর্তী সংসদের (নবম সংসদ) প্রথম বৈঠক থেকে দশ বছর। নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৮ সালের ২৯শে ডিসেম্বর। আর প্রথম অধিবেশন বসে ২০০৯ সালের ২৫শে জানুয়ারি। সেই হিসাবে ২০১৯ সালের ২৪শে জানুয়ারি সংরক্ষিত নারী সংসদ সদস্যের মেয়াদ শেষ হবে। ২০১১ সালে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে নারী সদস্যদের সংখ্যা ৪৫ থেকে ৫০ এ উত্তীর্ণ করা হয়। ফলে সংরক্ষিত নারী আসনের বিধান অব্যাহত রাখতে সংবিধানে আনা হলো সপ্তদশ সংশোধনী।

Sharing is caring!

Loading...
Open

Close