ইয়েমেন হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা সাংবাদিকসহ ০৯ জন নিহত

সুরমা টাইমস ডেস্ক:: ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় এক সাংবাদিক ও শিশুসহ ৯ জন নিহত হয়েছেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাইজ প্রদেশে গতকাল সোমবার (২২শে জানুয়ারি) এই ঘটনা ঘটে। এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক ব্রিটিশ সংবাদমাধ্যম মিডলইস্ট আই এ খবর জানিয়েছে।

ইয়েমেনের তাইজ প্রদেশের নাসমা শহরে নতুন নিরাপত্তা ব্যবস্থা মোতায়েনের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে ৬টি রকেট হামলা চালানো হয়। হামলায় একটি ভবনে থাকা এতে চার সেনা সদস্য ও পাঁচ বেসামরিক নাগরিক নিহত হয়। অনুষ্ঠানে সৌদি সমর্থিত ইয়েমেন সরকারের সহকারী স্বরাষ্ট্রমন্ত্রীসহ স্থানীয় বাসিন্দাদের অনেকে উপস্থিত ছিলেন।

ইয়েমেনের বিলকিস টিভি এক বিবৃতিতে জানিয়েছে, হামলায় তাদের ক্যামেরাম্যান মোহাম্মেদ আল কুদসি নিহত হয়েছে। এছাড়া আরটি আররি নামে একটি সংবাদমাধ্যম কাজ করা স্থানীয় আরেক সাংবাদিক এতে আহত হয়েছেন।

এদিকে হুথি বিদ্রোহীরা তাদের বার্তা সংস্থা সাবায় প্রকাশিত এক বিবৃতিতে দাবি করেছে, তারা একটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে কমান্ডারসহ বেশ কয়েকজন ভাড়াটে সেনাকে হত্যা করেছে।

২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান পরিচালনা শুরু করে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। তারপর থেকে এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৭ হাজার ৬০০ মানুষ নিহত হয়েছেন। কয়েক লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। পুরো ইয়েমেন দুর্ভিক্ষের মুখে রয়েছে। হুথি বিদ্রোহীরা দেশটির প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় এবং প্রেসিডেন্টকে নির্বাসনে যেতে বাধ্য করে। প্রেসিডেন্টের অনুগত সেনাবাহিনীর একাংশ হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। এরপর প্রেসিডেন্টের হয়ে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব। বর্তমানে হুথিরা দেশটির রাজধানী সানাসহ বেশ কয়েকটি এলাকা নিয়ন্ত্রণ করছে।

Sharing is caring!

Loading...
Open

Close