১০ বছর আগের পুলিশ আর এখনকার পুলিশ এক নয়-স্বরাষ্ট্রমন্ত্রী

সুরমা টাইমস ডেস্ক:: ১০ বছর আগের পুলিশ আর এখনকার পুলিশ এক নয়। বাংলাদেশ পুলিশের এই বাহিনী এখন জনগণের আস্থা অর্জন করতে পেরেছে। আজ শনিবার (২৮শে অক্টোবর) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইডিইবি) ‘কমিউনিটি পুলিশিং ডে-২০১৭’ আয়োজিত এক আলোচনাসভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যদি ১০ বছর পেছনে যাই, তাহলে বুঝব তখনকার পুলিশ আর এখনকার পুলিশ এক নয়। এখনকার পুলিশ জনগণের আস্থা অর্জন করতে পেরেছে। জনগণের সহযোগিতায় মাদক, সন্ত্রাস ও জঙ্গি দমনে সফলতা অর্জন করতে পেরেছে। আজকের পুলিশ বাংলাদেশের হৃদয় জয় করে নিয়েছে। আমরা যে পথে হাঁটছি, নিরাপদ বাংলাদেশ গঠনের পথেই যাচ্ছি। অবশ্যই আমরা গন্তব্যে পৌঁছাব।

দেশকে এগিয়ে নেওয়ার জন্য সুরক্ষার বিকল্প নাই, আমরা সে কাজটিই করে যাচ্ছি। জনগণকে যত কাছে নিতে পারব, আমরা ততই সফল হব। জননিরাপত্তা বিধানে কমিউনিটি পুলিশিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানের পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, যেসব এলাকার ওসি-এসপিরা কমিউনিটি পুলিশিং নিয়ে আগ্রহী সেসব এলাকায় এই ব্যবস্থা বেশ জোরালো ভূমিকা রাখছে। কিন্তু আমি চাই জনগণের কাছ থেকে এই আগ্রহটা আসবে। পুলিশের সঙ্গে জনগণের যতো যোগাযোগ হবে ততই দূরত্ব কমবে। পারস্পরিক আস্থা, সমঝোতা এবং শ্রদ্ধা কমিউনিটি পুলিশিংয়ের তিনটি পিলার। জনগণের কাছ থেকে স্বতস্ফূর্তভাবে সহযোগিতা আসতে হবে।

অনুষ্ঠানের সভাপতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া তার বক্তব্যে বলেন, পুলিশের সঙ্গে জনগণের যোগাযোগ বাড়লে নাগরিকদের পুলিশভীতি কমে আসবে এবং নিরাপত্তা বোধটা বৃদ্ধি পাবে। ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে কমিউনিটি পুলিশিংকে আরো জোরদার করতে হবে।

Sharing is caring!

Loading...
Open

Close