রোহিঙ্গা ইস্যুতে সু চির স্টুপিডিটি সমর্থনযোগ্য নয়-অর্থমন্ত্রী

সুরমা টাইমস ডেস্ক:: রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর আইন-শৃঙ্খলা বাহিনীর নির্যাতনের পরিপ্রেক্ষিতে শান্তিতে নোবেল পাওয়া দেশটির সরকারদলীয় নেতা অং সান সু চির বক্তব্য ও কর্মকাণ্ড ‘ঘৃণিত’ বলে মন্তব্য করে এমন স্টুপিডিটি সমর্থনযোগ্য নয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার (৪ঠা সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ কার্যালয়ে সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শদাতা ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির নেওয়া পদক্ষেপের নিন্দা জানিয়ে বাংলাদেশের অর্থমন্ত্রী বলেন, “তিনি (সু চি) শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। রোহিঙ্গাদের ওপর তিনি যে কর্মকাণ্ড চালাচ্ছেন, আন্তর্জাতিক মহল কীভাবে তা সহ্য করছে, তা আমার বোধগম্য নয়। রোহিঙ্গা ইস্যুতে তাঁর স্টুপিডিটি সমর্থনযোগ্য নয়।”

রোহিঙ্গা সমস্যার সমাধানে আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন, “এই আন্তর্জাতিক সমর্থন আদায়ে কাজ করছে বাংলাদেশ। আমরা মিয়ানমারের সঙ্গেও খারাপ সম্পর্ক চাই না। কিন্তু মিয়ানমারই আমাদের সঙ্গে সম্পর্ক খারাপ করছে।”

প্রসঙ্গত, জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। জাতিগতভাবে নির্মূল করতে রোহিঙ্গা সম্প্রদায়ের গ্রামে আগুন দিয়ে বসতবাড়ি পুড়িয়ে দেওয়াসহ গণহত্যা ও গণধর্ষণ চালায় সেনাবাহিনীর সদস্যরা।

সহিংসতার শিকার হয়ে গত বছরের অক্টোবরে থেকে ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এবার আরো প্রায় ৯০ হাজার রোহিঙ্গা মুসলিম এরই মধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে। এ ছাড়া গত কয়েক দশকে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। বাংলাদেশ সীমান্তে বিজিবির কড়া প্রহরা সত্ত্বেও প্রতিদিনই সীমান্তের নানা ফাঁক গলে প্রবেশ করছেন রোহিঙ্গারা।

Sharing is caring!

Loading...
Open

Close