বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবীতে সিলেটে মানবন্ধন….।

সুরমা টাইমস ডেস্ক::

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ও কর্মরত শিক্ষকদের চাকুরী সরকারি করণে সিলেটে মানবন্ধন শেষে সিলেট বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

সোমবার (১২জুন) বেলা ২টায় নগরীর কোর্ট পয়েন্টে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সিলেট বিভাগীয় সভাপতি মো. ফিরোজ উদ্দিন। সমিতির সাধারণ সম্পাদক সাদিকুর রহমানের পরিচালনায় মানববন্ধনে বক্তারা বলেন, ‘১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি যুদ্ধ বিধ্বস্থ জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষে তাঁর এক ঘোষণায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ও শিক্ষকদের চাকুরী সরকারি করণ করে বাঙ্গালী জাতির কাছে চির স্মরণীয় হয়ে আছেন।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩ টি বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। এর বাহিরেও উইএনডিপি পরিচালিত আরও ২১০টি বিদ্যালয় জাতীয়করণ করা হয়। প্রধানমন্ত্রী তাঁর ঘোষণায় বলেছিলেন, আজ থেকে আর দেশে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। কিন্তু অত্যন্ত দু:খের বিষয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সমূহ তৃতীয় ধাপে উপজেলা-জেলা যাচাই-বাছাই কমিটি কর্তৃক সুপারিশকৃত বিদ্যালয় সমূহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ে প্রেরণসহ কেন্দ্রীয় টাস্কফোর্স জাতীয়করণ কমিটি সরকারিভাবে যাচাই-বাছাই করা হলেও বিদ্যালয়সমূহ জাতীয় করণের আওতায় নিয়ে আসা হয়নি। ফলে সারা দেশে যাচাই-বাছাই করা প্রায় ১৩শতাধিক জাতীয়করণ যোগ্য বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত রয়েছে।

এছাড়া জেলা-উপজেলা কমিটির সুপারিশ বাইরেও জাতীয়করণযোগ্য আরো কিছু বিদ্যালয় আছে, এসব বিদ্যালয় জাতীয়করণ না হওয়াতে শিক্ষকরা মানবেতর জীবন-যাপন করছেন উল্লেখ করে বক্তারা অচিরেই তাদের জাতীয়করণের আওতায় এনে গেজেট প্রকাশের দাবি জানান।

এছাড়া যাচাই-বাছাইয়ের বাইরে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত সমাপনি পরিক্ষায় অংশগ্রহণ করে শতভাগ সফলতা অর্জনকারী আরো অনেক বিদ্যালয়। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রাথমিক শিক্ষার উন্নয়নকল্পে কর্মরত শিক্ষকদের বেকারত্ব দূরীকরণের স্বার্থে জাতীয়করণযোগ্য যাচাই-বাছাই সমাপ্তকৃত বিদ্যালয়সহ বাদপড়া বিদ্যালয়গুলো জাতীয়করণে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সমিতির বিভাগীয় সহ সভাপতি মুজিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, প্রচার সম্পাদক ফরিদ উদ্দিন, অর্থ সম্পাদক বোরহান উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদিকা ফাহিমা আক্তার, সমিতির মৌলভীবাজার জেরা সভাপতি অনুপম কুমার সিনহা, সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান, শাহজাহান মিয়া, আব্দুল মালেক, আবদুল মতিন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নৃপেন সাহা, তোবাশ্বির চৌধুরী, উত্তরা রানী শর্ম্মা, অরুণ কুমার সরকার প্রমুখ।

Sharing is caring!

Loading...
Open

Close