ভূমিকম্পে মায়ানমারে নিহত ৪, ক্ষতিগ্রস্ত ৬৮ বৌদ্ধমন্দির

1আন্তর্জাতিক ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে মায়ানমারে অন্তত ৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক ডজন মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৮টি বৌদ্ধমন্দির। এছাড়াও বেশ কিছু বাড়িঘর ও পুরনো ভবনও ক্ষতিগ্রস্ত হওয়ার খবর মিলেছে। উত্তর-মধ্য মায়ানমারের বন্দরনগরী চক থেকে ২৫ কিলোমিটার দূরের উৎপত্তিস্থলে ভূমিকম্পে দেশটির একটি মন্দির বিধ্বস্ত হয়েছে।  বুধবার (২৪ আগস্ট) বিকেল সাড়ে ৪টার কিছু পরে হয়ে যাওয়া এই ভূমিকম্পে দেশটির প্রাচীন এক মন্দির ভেঙে পড়েছে। এছাড়া ভূমিকম্পে ভারতের জম্মু কাশ্মীরে দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছে বলে জানা গেছে। মার্কিন ভূ তাত্ত্বিক জরিপ সাইট ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল মায়ানমারের চাউক থেকে ২৫ কিলোমিটার পশ্চিমে ও  ৮৪ কিলোমিটার গভীরে এবং কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৮।

রিখটার স্কেলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মিয়ানমারে অন্তত চারজনের প্রাণহানি ঘটেছে। এদের মধ্যে ২ শিশু রয়েছে। এ ছাড়া দেশটির বিভিন্ন প্যাগোডার অন্তত ৬৬টি ‘স্তূপ’ ধসে পড়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির জাতীয় দৈনিক মিয়ানমার টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, বুধবার মিয়ানমারের স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ওই কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ৬ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্প মিয়ানমারের চাউক শহরের ২৫ কিলোমিটার পশ্চিমে ৮৪ দশমিক ১ কিলোমিটার (৫২ মাইল) গভীরে উৎপত্তি হয়েছে। বাংলাদেশ, ভারত ও মিয়ানমার ছাড়াও চীন, লাওস এবং থাইল্যান্ডেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

মিয়ানমার টাইমস বলছে, মিয়ানমারে বিখ্যাত বাগান শহরের বেশ কিছু প্রাচীন প্যাগোডা ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির প্রত্নতত্ত্ব বিভাগ বলছে, ভূমিকম্পে বিভিন্ন প্যাগোডার অন্তত ৬৬টি ‘স্তূপ’ ধসে পড়েছে।

দেশটির ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, চাউকের দক্ষিণের আঞ্চলিক রাজধানী মাগবির নদী তীরবর্তী এলাকায় ভূমিকম্পের সময় দুই তরুণী নিহত হয়েছেন। এ ছাড়া পাক্কোকু শহরে তামাক প্রক্রিয়াজাতকরণ একটি কারখানায় একজন নিহত ও আরো একজন আহত হয়েছেন।

মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডির স্থানীয় অফিসের কর্মকর্তা মং মং কিয়াও বলেন, ভূমিকম্পের সময় আমার বাড়ি দুলে উঠেছে। এ সময় অনেকেই আতঙ্কিত হয়ে ভবনের বাইরে চলে আসেন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের মান্দালয়, নাইপিদো ও ইয়াঙ্গুনে কম্পন অনুভূত হয়েছে। বাগান শহরে একাধিক মন্দির ধসে পড়েছে।

Sharing is caring!

Loading...
Open

Close