ফেসবুকে ভুয়া পেইজ নিয়ে বিপাকে ছাত্রলীগ সেক্রেটারি সিলেটের জাকির!

indexনিউজ ডেস্ক : বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের নামে একাধিক ভুয়া ফেসবুক পেজ খুলে অনেকের কাছ থেকেই প্রতারণা করে অর্থ আদায় করছে প্রতারক চক্র। সেই সঙ্গে ওই ভুয়া আইডি দিয়ে সংগঠনের নারী নেতাকর্মীদের সাথে তার নামে করা হয় চ্যাট। আর এসব ঘটনায় বিপাকে পড়েছেন এস এম জাকির হোসাইন।

এ ব্যপারে ছাত্রলীগ সাধারণ সম্পাদক বলেন, S.M. Jakir Hossain (https://www.facebook.com/smjakirhossain1971/?fref=ts) আমার নামে একটি ফেসবুক বেরিফাইড পেজ আছে। যেটি আমি নিজে পরিচালনা করি। এ পেজের ফলোয়ার ১ লাখ ৬৫ হাজারের কাছাকাছি। এছাড়া https://www.facebook.com/jakir.duju (S M Jakir Hossain) নামে আমার পরিচালিত একটি ফেসবুক আইডিও আছে, যেখানে আমাকে ফলো করছে প্রায় ১ লাখ ১৪ হাজার বন্ধু। এর বাইরে আমার আর কোনো ফেজবুক আইডি বা পেজ নেই।
তিনি বলেন, আমার নামে আইডি খুলে সংগঠনের নারী নেতাকর্মীদের সাথে চ্যাট করা হচ্ছে। বিভিন্ন ইউনিটের কর্মীদের সাথেও চ্যাট করা হচ্ছে। আমার সাথে তাদের কথা হয়েছে বলে পরে কর্মীরা এগুলো বাইরে প্রচারও করে। এছাড়া আমর নাম ব্যবহার করে সিলেট থেকে ৩০/৪০ হাজার টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলেও আমি জানতে পেরেছি। আমি বাসা বদল করছি, এজন্য দলের সাংসদ নিজাম হাজারীর কাছে টাকা চাওয়া হয়েছে। এসব ঘটনা আমাকে বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন করেছে। ব্যক্তিগত ইমেজকে ক্ষুণ্ণ করছে।
2
জাকিরের নামে ভুয়া ফেসবুক আইডি
এদিকে ফেসবুকে অনুসন্ধান চালিয়ে ছাত্রলীগের এ শীর্ষ নেতার নামে বেশকয়েকটি ফেসবুজ পেজ ও আইডি পাওয়া গেছে। ভেরিফাইড পেজের বাইরে ‘এস, এম, জাকির হোসেন’ নামে একটি পেজ পাওয়া গেছে, যেখানে পরিচয়ের ঘরে লেখা আছে ‘Politician’। এ পেজে লাইক আছে ১৭ হাজার ৭২৭ জনের। ‘এস.এম. জাকির হোসেন’ নামের পেজেও পরিচয়ের ঘরে লেখা আছে ‘Politician’, লাইক আছে ৩ হাজার ১৩ জনের। ২ হাজার ৬৬৮ লাইকের একটি পেজ ‘এস.এম.জাকির হোসেন’, এটিরও পরিচয়ের ঘরে লেখা আছে ‘Politician’। একই পরিচয়ে ‘এস এম জাকির হোসেন’ নামে একটি পেজে ৯০টি লাইক রয়েছে। ‘এস. এম জাকির হোসেন’ নামে ‘Political Organization’ পরিচয়ে পেজের লাইক আছে ৭১টি।
জাকির হোসাইনের ছবি দিয়ে ‘S M Jakir Hossain’ নামে একটি পেজ খোলা হয়েছে। যেখানে লাইক আছে ৪০৫টি। পরিচয়ের ঘরে লেখা আছে ‘Public Figure’। ‘Politician’ পরিচয়ে ‘S.M. Jakir Hossain’ নামে একটি পেজ খোলা হয়েছে। যেখানে লাইক আছে ৪৫৩টি। এছাড়া ‘এস.এম. জাকির হোসেন’ নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট পাওয়া গেছে। যেখানে তার ছবি ও পরিচয় ব্যবহার করা হয়েছে।

ভুয়া ফেসবুক পেজ ও আইডির নামে কোনো আইনগত ব্যবস্থা নেয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে আমার নাম ব্যবহার করে ভুয়া ফেসবুক পেজ বা আইডি থেকে প্রতারিত না হওয়ার জন্য সবাইকে সচেতন থাকাতে অনুরোধ জানাচ্ছি।’

Sharing is caring!

Loading...
Open