‘যুক্তরাজ্য সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ’

eeআন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনকে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ বলে দাবি করেছেন ব্রিটিশ এক সাংবাদিক ও লেখক। রবার্তো স্যাভিয়ানো নামে ওই সাংবাদিক এক দশকের বেশি সময় ধরে ইতালি মাফিয়াদের অপরাধমূলক আচরণ নিয়ে কাজ করছেন। মাফিয়াদের কাহিনি নিয়ে লেখা ‘গমোরা’ এবং ‘জিরো জিরো জিরো’ নামে স্যাভিয়ানোর দুটি বেস্ট সেলিং বই। সম্প্রতি ‘হে সাহিত্য উৎসবে’ তিনি এই মন্তব্য করেন।
৩৬ বছর বয়সী এই লেখক ২০০৬ সাল থেকে পুলিশি প্রহরায় রয়েছেন। কারণ ওই সময় তিনি ইতালির দক্ষিণাঞ্চলীয় শহর নেপলস এলাকার শক্তিশালী মাফিয়া সিন্ডিকেট ‘ক্যামোরা’র সদস্যেদের সম্পর্কে অপ্রকাশিত নানা তথ্য নিয়ে একটি বই বের করেন।

হে সাহিত্য উৎসবে সাংবাদিক স্যাভিয়ানো বলেন, “আমি যদি আপনাদের জিজ্ঞাসা করি বিশ্বের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ কোনটি? কেউ বলবেন আফগানিস্তান, কেউ হয়তো গ্রিস, নাইজেরিয়া অথবা দক্ষিণ ইতালির কথা বলবেন। তবে আমি বলব, এটি যুক্তরাজ্য।”

তিনি আরও বলেন, “এটি আমলাতন্ত্রে নয়, পুলিশে নয়, রাজনীতিতেও নয়। এই দুর্নীতি হচ্ছে আর্থিক পুঁজিতে। লন্ডনের পুঁজি মালিকদের ৯০ শতাংশের অফশোর প্রধান কার্যালয় রয়েছে।”

স্যাভিয়ানো বলেন, “জার্সি এবং কেম্যান দ্বীপ হচ্ছে ইউরোপের অপরাধের প্রবেশ পথ। আর যুক্তরাজ্য এসব অপরাধের অনুমতি দেয়। তাই এটি আপনাদের সামনে বলা আমার জন্য খুব গুরুত্বপূর্ণ। এটি আপনার সম্পর্কে, আপনার জীবন সম্পর্কে এবং আপনার সরকার সম্পর্কে।”

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন যুক্তরাজ্যে ও বৈদেশিক অঞ্চলগুলোতে ক্রমবর্ধমান অফশোর ট্যাক্স সংস্কারের আহ্বান জানিয়ে আসছেন। এই মাসের শুরুর দিকে ব্রিটেন দুর্নীতি দমন বিষয়ক সামিটের আয়োজন করেছিল।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ২০১৫ সালের দুর্নীতি সূচকে যুক্তরাজ্যের অবস্থান দশম স্থানে। পুরো বিশ্বে সরকারি খাতে দুর্নীতির মাত্রা নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়। সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট।

Sharing is caring!

Loading...
Open