উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার আশঙ্কায় জাপানে সতর্কতা

japan-janআন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র পরীক্ষার আশঙ্কায় সেনাবাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে জাপান। একই সঙ্গে জাপানের দিকে ছোড়া যেকোনো ধরনের ক্ষেপণাস্ত্রকে গুলি করে ধ্বংস করতে নৌ ডেস্ট্রয়ার ও অ্যান্টি ব্যালিস্টিক মিশাইল প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে। খবর রয়টার্সের।

টোকিওর একজন সরকারি কর্মকর্তা নিশ্চিত করে বলেন, একটি আদেশ জারি করা হয়েছে। গণমাধ্যমে এ বিষয়ে কথা বলার এখতিয়ার না থাকায় পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন ওই কর্মকর্তা।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে ওই আদেশের বিষয়ে জানানো হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও মন্তব্য করেনি।
উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে এমন সংকেত পাওয়ার পর জাপান চলতি বছরে আরো দুবার ক্ষেপণাস্ত্র বিরোধী বাহিনীকে সতর্ক রেখেছিল।
গত জানুয়ারিতে উত্তর কোরিয়া চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালায়। পরে বিভিন্ন মাত্রার আরো কয়েকটি ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষা চালায় পিয়ং ইয়ং।
জাপান সাগরে ক্ষেপণাস্ত্র প্রতিরোধকারী জাহাজ মোতায়েন করেছে টোকিও। এতে এসএম-৩ মিসাইল সশস্ত্র অবস্থায় রয়েছে। যা একাধিক লক্ষের অবস্থান সনাক্ত ও আঘাত হানার আগে তা ধ্বংস করতে সক্ষম।

এছাড়া ওয়ারহেডে আঘাত করার জন্য টোকিও এবং এর চারপাশে প্যাট্রিয়ট পিএসি-৩ স্থল মিসাইল ব্যাটারি মোতায়েন করেছে জাপান।

Sharing is caring!

Loading...
Open

Close