গাড়ির ওপর দিয়ে চলবে বাস!

60978আইটি ডেস্ক : বিশ্বের প্রতিটি বড় শহরেই কমবেশি যানজট থাকে। ঢাকার বাসিন্দাদের তো এটা নিত্যদিনের দুর্ভোগের বিষয়। ঘণ্টার পর ঘণ্টা যানজটে বসে থাকার সময় অনেক যাত্রী মনে করেন, তাকে বহনকারী বাসটি যদি সামনে দাঁড়িয়ে থাকা যানবাহনের ওপর দিয়ে সামনে এগিয়ে যেতে পারত! বিষয়টি কল্পনা হলেও যানজট থেকে জনগণের সময় বাঁচাতে এমনই এক বাস তৈরি করতে যাচ্ছে চীনের একটি প্রতিষ্ঠান। ‘১৯তম বেইজিং হাইটেক এক্সপো’তে দৈত্যাকায় বিশেষ বাসটির নকশার অ্যানিমেশন নিয়ে হাজির হয়েছে তারা।

অ্যানিমেশন ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তায় যানজটে আটকে থাকা শত শত গাড়ি নিচে রেখে দ্রুতগতিতে সামনে এগিয়ে যাচ্ছে বাসটি। আনুষ্ঠানিক এর নাম দেওয়া হয়েছে ‘ট্রানজিট এলিভেটর বাস’। ১২০০ যাত্রীকে একসঙ্গে গন্তব্যে পৌঁছে দিতে পারবে বাসটি। এটি চলবে মূলত ট্রাম বা ট্রেনের মতো রাস্তার দুই প্রান্তে তৈরি করা লাইন বেয়ে। বাসটিকে এমনভাবে নকশা করা হয়েছে যাতে রাস্তার মাঝে দাঁড়িয়ে পড়লেও পেছনের গাড়িগুলোকে কখনও থমকে যেতে হবে না। এর নিচটা ফাঁকা থাকায় সেখান দিয়ে অন্য গাড়িগুলো সামনের দিকে এগিয়ে যেতে পারবে অনায়াসে।

প্রজেক্টের দায়িত্বে থাকা এক ইঞ্জিনিয়ার জানান, এই প্রস্তাব বাস্তবায়ন হতে কম করে আরও এক বছর সময় লাগবে। বাসটির উচ্চতাও সাধারণ বাসের তুলনায় অনেকটাই বেশি হবে। তা না হলে তো নিচ দিয়ে বড় বড় লরি, বাস বা ট্রাক যেতে পারবে না। তবে অনেক স্থানে ফ্লাইওভার এবং ফুট ওভারব্রিজ থাকায় চীনের সব রাস্তায় বাসটি চালানো নাও যেতে পারে বলে জানান তিনি।

এলিভেটর বাসটি সাবওয়ের মতো দেখতে মনে হলেও সাবওয়ে নির্মাণের থেকে এর খরচ অনেক কম। মাত্র এক-পঞ্চমাংশ। চলতি বছরের শেষ দিকে চীনের হেবেই প্রদেশের কিনহুয়াংডাও শহরে বিশেষ এ বাসটি চালানোর পরিকল্পনা নিয়েছে চীনা সরকার। যদিও ২০১০ সালেও এমন আরেকটি পরিকল্পা গ্রহণ করা হলেও পরে বিভিন্ন কারণে সেটা ভেস্তে যায়।

Sharing is caring!

Loading...
Open