জি-৭ আউটরিচ সম্মেলন, হাসিনা-ওবামা পাশাপাশি

hasina-obama_114299নিউজ ডেস্ক : জাপানের ইসে-শিমায় শিল্পোন্নত দেশগুলোর সম্মেলন জি-৭-এর আউটরিচ অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শুক্রবার সকালে অনুষ্ঠিত ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পাশে। সম্মেলন আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার আগে দুজন কুশল বিনিময় করেন বলে সূত্রে জানা গেছে।
জাপানের প্রধানমন্ত্রী এবং জি-৭ সম্মেলনের আয়োজক শিনজো আবের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়াও জি-৭-এর সদস্য নয় এমন কয়েকটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানকে এই আউটরিচ বৈঠকে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। এর মধ্যে রয়েছে- ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, লাওস, শ্রীলংকা, পাপুয়া নিউগিনি ও আফ্রিকার দেশ চাদ।
এ ছাড়া বিশ্বব্যাংক, ইন্টারন্যাশনাল মনেটরি ফান্ড (আইএমএফ) এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) শীর্ষ কর্মকর্তারা বৈঠকে অংশ নিচ্ছেন। দুই দিনব্যাপী জি-৭ সম্মেলন  জাপানের মনোরম শহর ইসে-শিমায় বৃহস্পতিবার শুরু হয়েছে।
প্রধানমন্ত্রী আউটরিচ বৈঠকের দুটি পর্বের আলোচনায় অংশগ্রহণ করে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, এশিয়া এবং বিশ্ববাসীর উন্নয়নে জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, উন্নয়নশীল বিশ্বের দেশগুলোর মধ্যে আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশের এগিয়ে থাকার কারণেই জাপান বাংলাদেশকে এই বৈঠকে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছে।

Sharing is caring!

Loading...
Open

Close