সংরক্ষণের অভাবে দেশে হুমকির মুখে ২০১ প্রজাতির জীব (ভিডিও)

201-550x304-1ডাঃ বাপ্পি চৌধুরীঃ অসচেতনতা ও সংরক্ষণের অভাবে গত একশ বছরে দেশ থেকে হারিয়ে গেছে প্রায় অর্ধশতাধিক প্রজাতির প্রাণী। এছাড়াও হুমকির মুখে আছে আরো ২০১ প্রজাতি। এতে খাদ্য চক্র বিনষ্ট হওয়ায় ভবিষ্যতে মানুষের বেঁচে থাকা হুমকির পড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। তাই প্রাণীকুল সংরক্ষণে সরকারের সমন্বিত উদ্যোগের দাবি তাদের।
অসংখ্য নদনদী খালবিল জলাভূমির উপ উষ্ণমন্ডলীয় অঞ্চলভুক্ত বাংলাদেশে যুগযুগ ধরে বিচিত্র প্রাণীর সাথে বৈচিত্র্যপূর্ণ পরিবেশে বসবাস করছে মানুষ । এছাড়াও হাওড়, বাঁওড়, সমতলে ঘাস, দক্ষিণে বঙ্গোপসাগর আর বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ সুন্দরবন অপরূপে সাজিয়েছে এই দেশ। প্রকৃতির সাথে আষ্টেপৃষ্ঠে মিশে আছে জীববৈচিত্রের ১ লক্ষ ৫৫ হাজার বর্গমাইলের বাংলাদেশ।
তবে বহুদিন ধরেই প্রকৃতির স্বাভাবিক নিয়মকে ছাপিয়ে বিচিত্র এই প্রকৃতিকে নষ্ট করছে মানুষ। ঢাকাকে ঘিরে রাখা বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ দখল করে মাছের স্বাভাবিক বেঁচে থাকা ধ্বংস হয়ে অনেক আগেই। তেল ট্যাংকার ডুবিও আগুন লেগে পশুপাখির অভয়াশ্রম সুন্দরবনও আজ হুমকির মুখে।
বাংলা পিডিয়ার সবশেষ সংযোজিত তথ্য মতে বিভিন্ন প্রজাতির প্রাণীর বিপুল সমাহার থাকলেও গত একশ বছরে বিলীন হয়ে গেছে একশিং, দুই শিং ও জাভা গ-ার, বনগরু, বুনো মহিষ, নেকড়ে, ময়ূর, নাকতা হাস ও স্বাদু পানির কুমিরসহ অসংখ্য প্রাণী।
এ অবস্থায় খাদ্য চক্র ঠিক রাখতে জীববৈচিত্র সংরক্ষণের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিউট অব ডিজিস্টার ম্যানেজমেন্ট মো. খালিদ হাসান ।
পৃথিবীতে অস্তিত্ব সংকটের আগেই প্রাণীকুল রক্ষায় সরকারের সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন পরিবেশ বাচাঁও আন্দোলনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো.আবদুস সোবহান । তথ্যসূত্র : সময় টিভি

Sharing is caring!

Loading...
Open