হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠীর নারায়না হেলথ’ র সাথে সিওমেক শিশু বিভাগের ডাক্তারদের আলোচনা সভা

সুস্থ শিশু মানেই হাসিখুশি আর প্রাণোচ্ছ্বল জীবন

বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠীর নারায়না হেলথ-এর সাথে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের ডাক্তারদের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রবিবার (২৪ মার্চ) বিকাল ৪টায় সিলেট নগরীর লামাবাজারস্থ এক অভিজাত রেস্টুরেন্টের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, শিশু হচ্ছে একটি ঘরের প্রাণ। তার হইচই, দুষ্টুমির মধ্যেই যেন টিকে থাকে বাকি সবার আনন্দ। কিন্তু সঠিক যত্নের অভাবে অনেক সময় শিশু অসুস্থ হয়ে যেতে পারে।

সুস্থ শিশু মানেই হাসিখুশি আর প্রাণোচ্ছ্বল। শিশুকে সুস্থ রাখার জন্য গড়ে তুলতে হবে কিছু অভ্যাস। কম পরিশ্রম শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাই বাইরে খেলতে যেতে চাইলে না বকে উৎসাহ দিন। কম ঘুম ওর মস্তিষ্কে অক্সিজেন সরবরাহে বাধা সৃষ্টি করে। ফলে শিশু অল্পেই ক্লান্ত হয়ে পড়ে।
শিশুর সামান্য অসুখ হলেই অ্যান্টিবায়োটিক না দেওয়ার কথা বলেন। এতে শিশুর ক্ষতি হয়। শিশুকে বাইরের খাবার না খাইয়ে ঘরের বানানো ফ্রেশ খাবার খাওয়াতে হবে।

ওসমানী মেডিকেলের সহকারী অধ্যাপক ডা. জিয়াউর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও নারায়না হেলথ এর শ্রী দেবাশীষ রায়ের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন নারায়না হাসপাতালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবব্রত নন্দী, ক্যান্সার বিশেষজ্ঞ ডা. সায়ান দাস, , সিওমেকের শিশুরোগ বিভাগের ডা. এম.এই হাই, ডা. জোগেন্দ্রা সিংহ প্রমুখ।

Sharing is caring!

Loading...
Open