নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় প্রেস ব্রিফিং করলেন পররাষ্ট্রমন্ত্রী

সুরমা টাইমস ডেস্ক :: গত ১৫ই মার্চ শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলার ঘটনায় প্রেস কনফারেন্স করলেন পররাস্ট্রমন্ত্রী।

সোমবার বিকেল ৫ টায় পররাস্ট্রমন্ত্রণালয়ের কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে তিনি বলেন, এ হামলার ঘটনায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ হামলায় পাঁচ বাংলাদেশি নিহত হয়েছেন। তিনজন আহত হয়েছেন যাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

এ পর্যন্ত শনাক্ত হওয়া নিহত বাংলাদেশিরা হলেন: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আবদুস সামাদ ও সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী হোসনে আরা আহমেদ, চাঁদপুরের মোজাম্মেল হক, নরসিংদীর পলাশ উপজেলার জাকারিয়া ভূঁইয়া ও নারায়নগঞ্জের মোহাম্মদ ওমর ফারুক। আহতদের মধ্যে কিশোরগঞ্জের লিপির অবস্থা সংকটাপন্ন। তাঁর আরেকটি অস্ত্রোপচার লাগতে পারে। এ ছাড়া পায়ে গুলিবিদ্ধ মুতাসসিম (গাজীপুর) ও শেখহাসান রুবেলের অবস্থা আশংকামুক্ত। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেটদলের কয়েকজন খেলোয়াড় যাদের আল নুর মসজিদে জুমার নামাজ আদায় করার কথা ছিলো ।

বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরার সহায়তায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় বাংলাদেশ ক্রিকেট দল ইতিমধ্যে নিরাপদে দেশে পৌঁছেছে। নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে, নিহত প্রত্যেকের পরিবারের একজন ঘনিষ্ঠ আতœীয়ের কাছে তারা মরদেহ হস্তান্তর করবে এবং তারা মরদেহ দেশে ফিরিয়ে আনতে পারবে। ড. সামাদের পরিবার তাঁকে নিউজিল্যান্ডে কবর দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং নিহতের বড় ছেলে বাংলাদেশ থেকে সেখানে যাবে। ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসীয় হামলার পর পরিস্থিতি মোকাবেলায় অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন অত্যন্ত তৎপর ও যথাযথ ভূমিকা রাখে।
বিদেশস্থ মিশনের মধ্যে বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরার টিম- ই সর্বপ্রথম অস্ট্রেলিয়া থেকে ক্রাইস্টচার্চে পৌঁছায় এবং হতাহতের পরিবারের পাশে দাঁড়ায় এবং ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের সব রকমের সহায়তার আশ্বাস প্রদান করেন। বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরায় ডেপুটি হাইকমিশনার তারেক আহমেদ এবং অন্যান্য কর্মকর্তাগণ এবং অকল্যান্ডে বসবাসরত নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল জনাব শফিকুর রহমান শনিবার সকালে ক্রাইস্টচার্চে পৌঁছান এবং এয়ারপোর্ট থেকে সরাসরি হাসপাতালে যান। সেখানে তাঁরা শোক সন্তপ্ত পরিবার ও বাংলাদেশী কমিউনিটিকে সান্ত¡না প্রদান করেন। তাছাড়া ক্যানবেরা মিশনের সকল কর্মকর্তাবৃন্দ গত কয়েকদিন নিরলসভাবে সকল ফোনকলসহ বিভিন্ন জরুরী তথ্য প্রদান করে সহায়তা করেন।

নিউজিল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তার জন্য বাংলাদেশ হাইকমিশন কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে যোগাযোগ রাখছে। হাইকমিশন থেকে সরাসরি ও অকল্যান্ডে বাংলাদেশের অনারারি কনস্যুলারের মাধ্যমে নিউজিল্যান্ডে বসবাসরত বাংলাদেশিদের শান্ত থাকতে, বাড়ির ভেতরে থাকতে, জনসমাবেশ এড়াতে এবং দেশটির আইনি নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়ে বার্তা পাঠানো হয়েছে। উদ্বিগ্ন বাংলাদেশিরা নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমানের মুঠোফোনে (+৬৪ ২১০২৪ ৬৫৮১৯) যোগাযোগ করতে পারেন। এ ছাড়া আরও দুটি জরুরি নম্বরেও (+৬১ ৪২৪ ৪৭২৫৪৪, +৬১ ৪৫০১৭৩০৩৫ এবং +৬১ ৪৫০৬৫৭০৪৬) যোগাযোগ করা যাবে। নিউজিল্যান্ডে এই সন্ত্রাসী কর্মকান্ডের প্রেক্ষিতে নিউজিল্যান্ডে বসবাসরত এবং সফররত বাংলাদেশি নাগরিকদের উদ্দেশ্যে ভ্রমণ সতকর্তা জারি করা হয়েছে।

Sharing is caring!

Loading...
Open