কমলগঞ্জে নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর ভাষা উৎসব

কমলগঞ্জ প্রতিনিধি:: মাতৃভাষার দাবি প্রতিষ্ঠায় বাঙালি জাতির সংগ্রাম বিশ্বজয়ী। বাংলাদেশের বাঙালিরা সব অর্থে এখন গরিষ্ঠ অবস্থানে আছেন। অথচ বাংলাদেশে বসবাসরত নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীকে তাদের মাতৃভাষার জন্য লড়াই করতে হচ্ছে প্রতিনিয়ত। ইতিমধ্যে হারিয়ে গেছে তাদের অনেক ভাষা। নৃতাত্ত্বিক ভাষাকে ঠিকিয়ে রাখার জন্য দরকার রাষ্ট্রীয় সমর্থন।

সংকটাপন্ন এইসব ভাষা রক্ষার জন্য তেরটি নৃ-গোষ্ঠীর এগারোটি ভাষাভাষীর মানুষের বসবাস মৌলভীবাজারের কমলগঞ্জে অনুষ্ঠিত হচ্ছে ভাষা উৎসব, ভাষাতাত্ত্বিক আলোচনা ও নৃ-গোষ্ঠীর পরিবেশনা অনুষ্ঠান।

শনিবার (২রা মার্চ) সকাল ১১ টায় কমলগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে ভাষা উৎসবের শুভ উদ্বোধন করেন মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ।

অনুষ্ঠানে কমলগঞ্জের ভাষা বৈচিত্র্য ও ভাষাসংগ্রামী মো. ইলিয়াস জীবন ও কর্ম নামের দু’টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর নানা সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশেকুল হকের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা চট্টগ্রাম ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, কমলগঞ্জ গণ-মহা বিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিয়া, শমশেরনগর সোজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ ম. মুর্শেদুর রহমান, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন।

দিনব্যাপী এই ভাষা উৎসব ভাষাতত্ত্ব নিয়ে আলোচনায় অংশ নিবেন আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এর প্রতিনিধি শামসুন নাহার, লেখক ও ভাষাবিজ্ঞানী ড. সেলু বাসিত, শিক্ষক ও গবেষক ড. আক্তারুজ্জামান, কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ, লেখক ও গবেষক রসময় মোহান্ত, শিক্ষাবিদ ও গবেষক ড. আবুল ফতেজ ফাত্তাহ, লেখক ও গবেষক শোয়াইব জিবরান, ড. রণজিৎ সিংহ, কবি ও কথাসাহিত্যিক আকমল হোসেন নিপু, পাবেল পার্থ, হামোম তনুবাবু।

অনুষ্ঠানের আয়োজক কমিটির সদস্য কবি ও গণমাধ্যমকর্মী আহমদ আফরোজ বলেন, কমলগঞ্জ উপজেলায় বহুজাতিক সংস্কৃতি ও ভাষাবৈচিত্র্য রয়েছে। বাংলা ভাষা ছাড়া মোট তেরোটি জাতিগোষ্ঠীর মধ্যে ১১টি মাতৃভাষা রয়েছে এখানে। তাদের সেই মাতৃভাষা হারিয়ে যাওয়ার পথে৷ মাতৃভাষা একটি জনগোষ্ঠীর সম্পদ তাই সেই ভাষাবৈচিত্র‍্য রক্ষার জন্য উপজেলা প্রশাসন ও কমলগঞ্জ সাহিত্য ও সংস্কৃতি পরিষদ এই আয়োজন করেছে।

Sharing is caring!

Loading...
Open