গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে কবি আল মাহমুদ

সুরমা টাইমস ডেস্ক:: গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে ভর্তি হয়েছেন কবি আল মাহমুদ । শনিবার (৯ ফেব্রুয়ারি) রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। শুরুতে তাকে সিসিইউতে ভর্তি করা হলেও পরবর্তী সময়ে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় আইসিইউতে স্থানান্তর করা হয়।

কবি আল মাহমুদের সহকারী আবিদ আজম জানান, খুব বেশি অসুস্থ হয়ে পড়ায় শনিবার সন্ধ্যায় তাকে ধানমণ্ডির ইবনে সিনা হাসপাতা‌লে আনা হয়।

এক ফেসবুক স্ট্যাটাসে এ কথা জানিয়ে সোনালী কাবিন খ্যাত এই কবির জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেন আবিদ আজম।

সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন আল মাহমুদ। নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছেন ৮২ বছর বয়সী এই কবি।

আল মাহমুদ আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক। ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে জন্ম তার। বাবা-মার দেয়া নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ।

তবে বাংলা সাহিত্যে আল মাহমুদ নামেই তিনি পরিচিত। সাহিত্যে অবদানের জন্য ১৯৬৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান তিনি। পেয়েছেন একুশে পদকসহ অনেক সম্মাননা। ১৯৬৩ সালে তার কাব্যগ্রন্থ লোক লোকান্তর সর্বপ্রথম তাকে স্বনামধন্য কবিদের সারিতে জায়গা করে দেয়।

কালের কলস, সোনালি কাবিন ও মায়াবী পর্দা দুলে উঠো কাব্যগ্রন্থগুলো বাংলাসাহিত্যে তার অমরকীর্তি। ১৯৫৪ সালে কবি আলমাহমুদ দৈনিক মিল্লাত পত্রিকায় প্রুফ রিডারের দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে তিনি সশস্ত্র মুক্তিযুদ্ধে অংশ নেন এবং যুদ্ধের পর, দৈনিক গণকণ্ঠ পত্রিকায় সম্পাদক হিসেবে যোগ দেন।

Sharing is caring!

Loading...
Open