মোমেন-জোলির বৈঠকে রোহিঙ্গাদের জন্যে তহবিল সংগ্রহ নিয়ে আলোচনা

সুরমা টাইমস ডেস্ক :: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি। বুধবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই হলিউড অভিনেত্রীর সঙ্গে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের জন্য বৈশ্বিক তহবিল সংগ্রহে জোলির সহায়তা চেয়েছেন।

সৌজন্য সাক্ষাতের পর পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, তিনি একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রে জর্জ হ্যারিসনের ঐতিহাসিক কনসার্টের কথা জোলিকে স্মরণ করিয়ে দেন। একইভাবে বড় অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহের উদ্যোগ নেওয়ার জন্য এই অভিনেত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন। জোলি এতে সম্মতিও দিয়েছেন বলে তিনি।

সাক্ষাতের সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, অ্যাঞ্জেলিনা জোলি রোহিঙ্গা সংকটে বাংলাদেশ বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদার ও মানবিক দৃষ্টিভঙ্গির ভূয়সী প্রশংসা করেছেন। এ সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার কথাও দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের বিশেষ দূতকে জানান, ইউএনএইচসিআরের হিসাব অনুযায়ী রোহিঙ্গা সংকট মোকাবেলায় এ বছরের জন্য ৯৫২ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। কিন্তু এখন পর্যন্ত এর ৪০ শতাংশও আসেনি। অনেক দেশ এবং সংস্থা থেকে প্রতিশ্রুত সহায়তা আসছে না।

রোহিঙ্গা সংকটের সার্বিক চিত্র তুলে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের বিশেষ দূতকে জানান, মিয়ানমার বাহিনীর দমন-পীড়নে এরই মধ্যে ২৪ হাজার রোহিঙ্গা প্রাণ হারিয়েছে, অন্তত ১৮ হাজার ধর্ষণের শিকার হয়েছে, প্রায় আড়াই লাখ ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া এবং ভেঙে ফেলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গা সংকট দীর্ঘায়ত হলে এই জনগোষ্ঠীর মধ্যে চরমপন্থা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এর ফলে এ অঞ্চলে বড় ধরনের অস্থিরতার সৃষ্টি হতে পারে, যা বড় আকারে বৈশ্বিক সংকটেরও জন্ম দিতে পারে।

Sharing is caring!

Loading...
Open