বঙ্গবন্ধুর হত্যার নেপথ্যে দায়ীদের শনাক্তে কমিশন গঠন করা হবে: আইনমন্ত্রী

সুরমা টাইমস ডেস্ক :: আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক বলেছেন, ২০০৯ সালে আমাদের সরকার ক্ষমতায় আসার পর থেকে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার চেষ্টা শুরু হয়। আমরা ফিরিয়ে আনতে পারিনি। তবে ব্যর্থ হয়েছি এটাও ঠিক নয়। আমরা একটা প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করেছি। এবার সেই প্রক্রিয়া শেষ এনে খুনিদের বিচার কার্যকর করতে চাই। পাশাপাশি বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা দায়ী তাদের শনাক্তে আমরা কমিশন গঠন করা হবে।

মঙ্গলবার (৮ জানুয়ারি) দ্বিতীয় মেয়াদে আইনমন্ত্রীর দায়িত্ব নেওয়ার প্রথম দিন সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনা কঠিন হওয়ার কারণ আছে। আর সেটা হলো ’৭৫ সালে বঙ্গবন্ধু খুনের পর রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় খুনিদের দেশের বাইরে পাঠানো হয়েছে। দেশেও অনেককে প্রতিষ্ঠিত করা হয়েছে। ২০০১ সালে খালেদা জিয়া ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতা করা হয়েছে। এমনকি তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুখ্যসচিব বিমানবন্দরে গিয়ে বঙ্গবন্ধুর হত্যাকারী মেজর ডালিমের স্ত্রীর লাশও রিসিভ করেছেন।

তিনি বলেন, খুনিরা বিভিন্ন সময় স্থান পরিবর্তন করায় তাদের শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। তবে এখন তাদের অবস্থান সম্পর্কে আমরা অবগত। আশা করছি, দ্রুতই বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে এনে বিচার কার্যকর করা সম্ভব হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এডভোকেট আনিসুল হক জানান, নতুন করে আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর সবার আগে তিনি সুবিচার নিশ্চিত ও মামলার দ্রুত নিষ্পত্তির বিষয়ে পদক্ষেপ নিবেন।

Sharing is caring!

Loading...
Open