বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেটে গেলেই জেঁকে বসতে পারে শীত

সুরমা টাইমস ডেস্ক:: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেটে গেলে শীত জাঁকিয়ে বসতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পৌষের শুরুতেই নিম্নচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপটি কেটে গেলেই শীত জেঁকে বসতে পারে।

ডিসেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসেও বলা হয়েছে, মাসের শেষার্ধে উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে। ওই সময় শৈত্যপ্রবাহের মধ্যেই সবাইকে যেতে হবে ভোটকেন্দ্রে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।। এটি সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫২০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৫২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ছিল।

তিনি আরও বলেন, এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে না যেতে বলেছে অধিদপ্তর।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া দেশের অন্যত্র রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

Sharing is caring!

Loading...
Open