সিলেটের ছয় আসনে মহাজোটের প্রার্থী চুড়ান্ত…….!

নিজস্ব প্রতিবেদক :: ঘনিয়ে আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্ধারিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০শে ডিসেম্বর। আর মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ২৮শে নভেম্বর। সরকারী ছুটির দিন বাদ দিলে আর মাত্র দশ কার্যদিবসের মধ্যেই নির্বাচন কমিশনে মনোনয়ন জমা দিতে হবে প্রার্থীদের।

তাই শেষমুহুর্তে এখন আলোচনায় কোন আসনে কে হচ্ছেন প্রার্থী। এক্ষেত্রে মানুষের সবচেয়ে বেশী আগ্রহ টানা দুই মেয়াদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে কারা পাচ্ছেন দলীয় মনোনয়ন। ইতোমধ্যে শেষ হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন চাওয়ার সময়। সারাদেশে দলটির মনোনয়ন চেয়েছন ৪ হাজার ২৩ জন। গতকাল বুধবার এসব মনোনয়ন প্রত্যাশীদের সাথে সাক্ষাৎ করেছেন দলীয় প্রধান শেখ হাসিনা।

জানা গেছে, সিলেটের ৬টি আসন থেকে এবার আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন প্রায় অর্ধশত নেতা। বুধবার সকলকেই গণভবনে ডাকা হলেও ইতোমধ্যে ৬টি আসনে প্রার্থী চুড়ান্ত করে ফেলেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সুত্রে জানা গেছে, সিলেট-১ আসন থেকে মহাজোটের প্রার্থী হচ্ছেন সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। তবে এ আসনে আওয়ামী লীগের হাইকমান্ড বর্তমান সংসদ সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে চাইলেও তিনি নির্বাচন করতে রাজি নন। মুহিতের ইচ্ছায়ই তাঁর ভাই ড. মোমনকে মনোনয়ন দিচ্ছে আওয়ামী লীগ।

গত নির্বাচনে সিলেট-২ আসন জাতীয় পার্টিকে ছেড়ে দিলেও এবার সেটি নিজেদের কাছে রাখছে আওয়ামী লীগ। এ আসনে এবার প্রার্থী হচ্ছেন দলটির সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক এবং সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী।

সিলেট-৩ আসন এবার জাতীয় পার্টিকে ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ। এ আসনে এবার মহাজোটের মনোনয়ন পাচ্ছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিক।

সিলেট-৪ আসনে দলীয় প্রার্থীতে কোন পরিবর্তন আনছে না আওয়ামী লীগ। বিগত নির্বাচনের মতোই এবারো এ আসনে আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ইমরান আহমদ।

গতবার ছাড় দিলেও এবার সিলেট-৫ আসন নিজেদের কাছে রাখতে চেয়েছিল আওয়ামী লীগ। কিন্তু, জাতীয় পার্টির চেয়ারম্যান আসনটি চেয়ে বসায় বিপাকে পড়েছে আওয়ামী লীগের হাইকমান্ড। এ আসনে এবারো বিরোধী দলীয় হুইপ, জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা সেলিম উদ্দিনকে চান হুসেইন মুহম্মদ এরশাদ। এখন পর্যন্ত মহাজোটের প্রার্থী তালিকায় তিনিই চুড়ান্ত। তবে আগামী সভাগুলোতেও এ আসনে নিজেদের প্রার্থী দিতে চেষ্টা করবে আওয়ামী লীগ বলে জানা গেছে।

অন্য আসনগুলোর তুলনায় এবার সবচেয়ে চমক রয়েছে সিলেট-৬ আসনে। এ আসনে মহাজোটের প্রার্থী হতে যাচ্ছেন সদ্য বিকল্পধারায় যোগ দেওয়া সাবেক বিএনপি নেতা শমসের মুবিন চৌধুরী। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় বর্তমান সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নাম থাকলেও বিকল্পধারা যদি মহাজোটের সাথে যোগ দেয় তবে সমশের মুবিনকে এ আসনে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত ইতোমধ্যে আওয়ামী লীগ থেকে নেওয়া হয়েছে বলে সুত্র জানিয়েছে।

সিলেটের ৬টি আসনে মহাজোট থেকে এই ৬জনই এখন পর্যন্ত চুড়ান্ত প্রার্থীর তালিকায় আছেন। তবে, যদি শেষ সময়ে এই তালিকার দু-একটি আসনে পরিতর্বন আসতে পারে বলেও জানিয়েছে দলটির বিশ্বস্ত সুুত্র।

Sharing is caring!

Loading...
Open