সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ডা. মোর্শেদ

নিজস্ব প্রতিবেদক :: সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সহ সভাপতি ডা. মোর্শেদ আহমদ চৌধুরী।

বুধবার বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাঁকে এ পদে নিয়োগ দেন। দেশের চতুর্থ সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে ডা. মোর্শেদ আহমদ চৌধুরীকে নিয়োগ দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে।

অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী ২০ নভেম্বর ১৯৬০ সালে জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি জকিগঞ্জ হাইস্কুল থেকে এসএসসি এবং রাজধানী ঢাকার নটরডেম কলেজে থেকে এইচএসসি পাশ করেন। এরপর সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তিনি মেডিকেলটির ১৬ তম ব্যাচের ছাত্র ছিলেন।

তিনি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের গাইনী এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান। ২০১৪ সাল হতে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিন এর ডিন পদে দায়িত্ব পালন করে আসছেন।

এছাড়াও অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য এবং অবস্টেট্রিকাল এন্ড গাইনোকোলজিকাল সোসাইটি অব বাংলাদেশ এর সিলেট বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এরআগে গত ১৩ সেপ্টেম্বর উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে জাতীয় সংসদে বিল পাস হয়।

পাস হওয়া বিলে বিশ্ববিদ্যালয়ের এখতিয়ার, ক্ষমতা, বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান পদ্ধতি, মঞ্জুরি কমিশনের পরিদর্শন, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরসহ জনবল কাঠামো ও নিয়োগ, ভাইস-চ্যান্সেলরের ক্ষমতা ও দায়িত্ব, প্রো-ভাইস-চ্যান্সেলরের ক্ষমতা ও দায়িত্ব, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকের ক্ষমতা ও দায়িত্বসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়।

Sharing is caring!

Loading...
Open