কানাইঘাট লোভাছড়া পাথর কোয়ারির ইজারা বন্ধ

কানাইঘাট প্রতিনিধি :: কানাইঘাটের সীমান্তবর্তী লোভাছড়া পাথর কোয়ারির ইজারা সরকারিভাবে বন্ধ থাকায় সেখান থেকে পাথর উত্তোলন সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। কোয়ারি থেকে অবৈধভাবে পাথর উত্তোল করা হলে জড়িতদের বিরদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে, কাউকে ছাড় দেওয়া হবে না বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা হুঁশিয়ারি দিয়েছেন।

বৃহস্পতিবার দুপুর ১২টায় উপজেলা সভাকক্ষে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে লোভাছড়া পাথর কোয়ারির ব্যবসায়ীদের নিয়ে এক মতবিনিময় সভায় এ কথা জানান নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা।

উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) লুসিকান্ত হাজং, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদের উপস্থিতিতে পাথর ব্যবসায়ীদের উদ্দেশ্যে নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা বলেন, লোভাছড়া পাথর কোয়ারির লীজ প্রক্রিয়া বন্ধ রয়েছে বিধায় কোয়ারি থেকে কেউ সরকারি নির্দেশ না আসা পর্যন্ত পাথর উত্তোলন করতে পারবে না।

তিনি কোয়ারি থেকে পাথর উত্তোলন ও পাথর ব্যবসার সাথে জড়িত ব্যবসায়ীদের বলেন, আপনারা প্রশাসনকে সহযোগিতা করুন। অবৈধভাবে পাথর উত্তোলন করবেন না। সরকারের পক্ষ থেকে কোয়ারি লিজ অথবা খাস কালেকশনের নির্দেশ দেওয়া হয় তাহলে ম্যানুয়েল অনুযায়ী আপনারা সেখান থেকে পাথর উত্তোলন করতে পারবেন। প্রশাসন আপনাদের সহযোগিতা করবে।

পাথর ব্যবসায়ীরা মতবিনিময় সভায় বলেন, তারা প্রশাসনের নির্দেশ মেনে কোয়ারি থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করবেন না। কেউ অবৈধভাবে যান্ত্রিক পদ্ধতিতে পাথর উত্তোলন করলে প্রশাসন যে কোন ধরনের ব্যবস্থা নিলে সহযোগিতা করবেন তারা। সরকার কোয়ারি লিজ দিলে তারা বৈধ উপায়ে পাথর উত্তোলন করবেন।

ব্যবসায়ীরা বলেন, কোয়ারিতে লাখো শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন। ব্যবসায়ীরা পাথরের রয়্যালিটি দিয়ে ব্যবসা করেন। সরকারিভাবে কোয়ারি লিজ অথবা এ শুকনো মৌসুমে খাস কালেকশন আদায়ের মাধ্যমে সুযোগ দিয়ে ব্যবসায়ী ও হাজার হাজার পাথর শ্রমিকের জীবিকা নির্বাহের পথ সুগম করে দেওয়ার জন্য আহ্বান জানান।

মতবিনিময় সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম, দিঘীরপার ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ-সম্পাদক আব্দুন নূর, মূলাগুল নয়াবাজার পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম, মূলাগুল বাজার পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, পাথর ব্যবসায়ী হাজী কামাল উদ্দিন, তমিজ উদ্দিন মেম্বার, বিলাল আহমদ, শরীফ উদ্দিন, সুহেল চৌধুরী প্রমুখ।

Sharing is caring!

Loading...
Open