সিলেটে যোগাযোগ ও সামাজিক উদ্বুদ্ধকরণ বিষয়ক কর্মশালা

স্টাফ রিপোর্টার :: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি বলেছেন, যুগপোযোগী মানসম্মত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে শিক্ষক সমাজকে আন্তরিক হতে হবে। সন্তানদের প্রতি আন্তরিক মমত্ববোধ ও ভালবাসা জাগিয়ে তুলে তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। এ নতুন প্রজন্মকে দক্ষ জনশক্তি এবং আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠতে প্রাথমিক শিক্ষার বিকল্প নেই। এ জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। যার কারণে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার মান আজ উর্ধ্বমুখী। আর এটা সম্ভব হয়েছে একমাত্র জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কারণে। শেখ হাসিনার বিকল্প শেখ হাসিনা-ই। যার গতিশীল নেতৃত্বে দেশ আজ বিশ্বের দরবারে একটি মডেল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। এজন্য গোটা শিক্ষক সমাজকে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কর্তব্য পরায়ণ ও ন্যায় নিষ্ঠ হতে হবে।
তিনি ১৪ অক্টোবর রোববার সকালে সিলেট নগরীর কবি নজরুল অডিটোরিয়াম প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয় আয়োজিত মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরনের লক্ষ্যে যোগাযোগ ও সামাজিক উদ্বুদ্ধকরণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম আল হোসেন, সিলেট বিভাগীয় কমিশনার মোঃ মেছবাহ উদ্দিন চৌধুরী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর পরিচালক (প্রশাসন) সাবের হোসেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি আবু শাফায়াৎ মোহাম্মদ শাহেদুল ইসলাম, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। অন্যান্যের বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা খাতুন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা অফিসার নিরঞ্জন কুমার রায়ের পরিচালনায় কর্মশালায় বক্তব্য রাখেন সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ ওবায়দুল্লাহ, মৌলভীবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ বায়েজিদ খান, সুনামগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালা, হবিগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুর রাজ্জাক, সিলেট পিটিআই সুপার এ.কে ইব্রাহিম, হবিগঞ্জ সদর উপজেলা শিক্ষা অফিসার সরকার আবুল কালাম আজাদ, ছাতক উপজেলা শিক্ষা অফিসের ইন্সট্রাক্টর মোস্তফা হাসান হাবিব, সিলেট কিন্ডারগার্টেন সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নাজনীন হোসেন, অন্ততপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার নাথ, নসিওরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রমতোষ দত্ত প্রমুখ।
কর্মশালার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন জৈন্তাপুর উপজেলা সহকারী শিক্ষা অফিসার শাহ মিফতাহুজ্জামান, গীতা পাঠ করেন সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার দিলীপময় দাস চৌধুরী। কর্মশালায় সিলেট বিভাগের বিভিন্ন জেলা, উপজেলার শিক্ষা কর্মকর্তা, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতি, অভিভাবক সদস্য সহ সুধীবৃন্দ অংশ গ্রহণ করেন।

Sharing is caring!

Loading...
Open