এবার ছয়টি ভিন্ন দেশের ফুটবলে মাতবে সিলেটের মাঠ……..

নিজস্ব প্রতিবেদক::           সিলেটের মাঠে আন্তর্জাতিক ফুটবলের লড়াইটা খুব বেশিদিন আগের নয়। ২০১৪ সালের ২৯শে আগস্ট সিলেটের মাঠে প্রথমবারের মতো বসেছিল আন্তর্জাতিক ফুটবল। বাংলাদেশের বিপক্ষে সেদিন প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল দক্ষিণ এশিয়ার আরেক দেশ নেপাল। সুযোগ পেয়ে সেদিন নিজেদের ফুটবল প্রেমের অনুপম এক দৃষ্টান্ত প্রদর্শন করেছিলেন সিলেটের মানুষ।

সিলেট জেলা স্টেডিয়ামের গ্যালারির নিরাপত্তাবেষ্টনী ভেঙ্গে সেদিন মাঠের মধ্যে ঢুকে পড়েছিলেন হাজার হাজার দর্শক। অবিশ্বাস্য এক জনজোয়ার দেখে হতভম্ভ হয়ে পড়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। চরম অনিশ্চয়তায় পড়েছিল প্রীতি ম্যাচটি। শেষপর্যন্ত কঠোর নিরাপত্তা আর সিলেটের ফুটবলপ্রেমীদের শান্ত ভূমিকায় ম্যাচটি মাঠে গড়িয়েছিল।

সেদিনের সেই ফুটবল উন্মাদনার পর থেকে সিলেটের মাঠে আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক ফুটবল ম্যাচ গড়িয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ, সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ, বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচ হয়েছে সিলেটে। তবে এবার প্রথমবারের মতো ছয়টি ভিন্ন দেশ সিলেটের মাঠে ফুটবল দিয়ে মাতাবে ক্রীড়াপ্রেমীদের।

আগামী ১লা অক্টোবর থেকে সিলেটের মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের পঞ্চম আসর। আসরের গ্রুপপর্বের ছয়টি ম্যাচই হবে সিলেট জেলা স্টেডিয়ামে।

জাতির জনকের নামে এই টুর্নামেন্টে বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে ফিলিস্তিন, লাওস, ফিলিপাইন, তাজিকিস্তান ও নেপাল। বাংলাদেশ-লাওসের ম্যাচের মধ্য দিয়ে পর্দা ওঠবে বঙ্গবন্ধু কাপের। বাংলাদেশের গ্রুপে থাকা অপর দল দুটি হচ্ছে ফিলিপাইন।

বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য এখন শেষমুহুর্তের প্রস্তুতি সারছেন সংশ্লিষ্টরা। সিলেট জেলা স্টেডিয়ামে চলছে শেষমুহুর্তের প্রস্তুতিপর্ব। ধুঁয়েমুছে পরিষ্কার করা হচ্ছে স্টেডিয়ামের ড্রেসিং রুম, প্রেসবক্স, গ্যালারি প্রভৃতি। করা হচ্ছে রঙও।

সিলেট জেলা স্টেডিয়ামের ফ্লাডলাইটের আলো কম ছিল। বঙ্গবন্ধু কাপের জন্য ফ্লাডলাইটের আলো বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন বাফুফের কার্যনির্বাহী সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম।

সেলিম জানিয়েছেন, আগামী শুক্রবার (২৮শে সেপ্টেম্বর) থেকে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো সিলেটে আসতে শুরু করবে। দলগুলোর খেলোয়াড়দের রোজভিউ হোটেল ও স্টার প্যাসিফিক হোটেলে রাখা হবে। আর রেফারিসহ অন্যান্য কর্মকর্তারা থাকবেন নির্ভানা ইন হোটেলে।
এদিকে, বঙ্গবন্ধু গোল্ডকাপে কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এ লক্ষ্যে ইতিমধ্যেই পুলিশের সাথে বৈঠক করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মাহি উদ্দিন আহমদ সেলিম।
টুর্নামেন্টের সবকয়টি ম্যাচ বাংলাদেশ টেলিভিশন, মাছরাঙ্গা টিভি ও নাগরিক টিভি সরাসরি সম্প্রচার করবে। এছাড়া অংশগ্রহণকারী বাকি পাঁচটি দেশেও খেলাগুলো সম্প্রচার করা হবে।

বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশের ম্যাচ দুটি আগামী ১ ও ৫ই অক্টোবর অনুষ্ঠিত হবে।

Sharing is caring!

Loading...
Open