লন্ড‌নে সাংবা‌দিক‌দের কর্ম‌বিরতি ও সমা‌বেশ

সুরমা টাইমস ডেস্ক:: বাংলা‌দে‌শে সদ্য পাশ হওয়‌া ‌ডি‌জিটাল নিরাপত্তা অাইনের ক‌য়েক‌টি ধারার সং‌শোধন চে‌য়ে‌ছেন যুক্তরা‌জ্য প্রবাসী সাংবা‌দিকরা।

আইন‌টির কিছু ধারা সং‌শোধন, বাংলা‌দে‌শে পেশাদার ও দা‌য়িত্বশীল সাংবা‌দিকতা সমুন্নত রাখার দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌দের প্র‌তীকী কর্ম‌বিরতি, মানববন্ধন ও সমা‌বেশ থে‌কে এ দাবী জানা‌নো হয়।

‌সোমবার বি‌কে‌লে পুর্ব লন্ড‌নের আলতাব আলী পা‌র্কে অনু‌ষ্ঠিত এ সমা‌বে‌শে লন্ড‌নে বাংলা মি‌ডিয়ায় কর্মরত সাংবা‌দিক, কলাকুশলী, লেখক, ক‌বি, সা‌হি‌ত্যিক ও কলা‌মিস্টরা অংশ নেন।

বি‌বি‌সি ও ভ‌য়েস অব অা‌মে‌রিকার সা‌বেক ইন্টারন্যাশন্যাল ব্রডকাস্টার সাংবা‌দিক ও লেখক শামীম চৌধুরীর সভাপ‌তি‌ত্বে, সাংবা‌দিক মুন‌জের অাহমদ চৌধুরী ও সাইদুল ইসলা‌মের যৌথ প‌রিচালনায় সভায় সংহ‌তি জা‌নি‌য়ে বক্তব্য রা‌খেন সাংবা‌দিক ড. রেনু লুৎফা, বাংলা‌দেশ জার্না‌লিস্ট এসো‌সি‌য়েশ‌নের সভাপ‌তি কে এম অাবু তা‌হের চৌধুরী, নিউহ্যাম কাউ‌ন্সি‌লের ডেপু‌টি স্পীকার ব্যা‌রিস্টার না‌জির আহ‌মেদ, কলা‌মিস্ট বিপ্লব পোদ্দার, ব্যা‌রিস্টার এ কে এম হাসনাত, ব্রিট বাংলার নির্বাহী সম্পাদক আহাদ চৌধুরী বাবু, বাংলাভাষী সম্পাদক অলিউর রহমান খান, ওয়ান বাংলার সম্পাদক ক‌য়েস আলী, লন্ডন বি‌ডি‌নিউ‌জের ব্যবস্থাপনা সম্পাদক রোমান বখত চৌধুরী, লন্ডন বাংলা প্রেসক্লা‌বের বিভাগীয় সম্পাদক সালেহ আহমদ, ক‌বি শিহাবুজ্জামান কামাল, চ্যা‌নেল এস এর রেজাউল ক‌রিম মৃধা, বাহার উদ্দীন, নুর বখশ, ত‌রিকত চৌধুরী প্রমুখ।

সভায় বক্তারা ব‌লেন, আইনের ক‌য়েক‌টি ধারা গনমাধ্যম ও মত প্রকা‌শের স্বাধীনতার বি‌রোধী। এ অাই‌নে সাংবা‌দিক‌দের সুরক্ষার প্র‌শ্নে গভীর উ‌দ্বে‌গের সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। তথ্য অ‌ধিকার আইন ও অ‌ফি‌সিয়াল সি‌ক্রেসী আইন দু‌টি বিদ্যমান রাখায় বরং এটি পরস্পর‌ বি‌রোধী অবস্থা‌নের সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। পু‌লিশ‌কে বিনা গ্রেফতারী প‌রোয়ানায় গ্রেফতার ও তল্লাশীর ক্ষমতা দেবার মধ্য দি‌য়ে সাংবা‌দিকতা‌কে বাধাঁগ্রস্থ করার ঝু‌কিঁর সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।

বক্ত‌ারা ব‌লেন, অাইন‌টি পাশ হবার বেশ ক‌য়েক‌দিন অ‌তিবা‌হিত হ‌লেও ক‌য়েক‌টি বিবৃ‌তি ছাড়া বাংলা‌দে‌শে সাংবা‌দিকদের কোন কর্মসূচি আমরা দে‌খি‌নি। এ আইনের বিত‌র্কিত ও সাংঘ‌র্ষিক ধারাগু‌লো বাতি‌লের দাবী‌তে দে‌শে ও প্রবা‌সে প্রথমবা‌রের ম‌তো বাংলা‌দে‌শের গণমাধ্য‌মে যুক্তরা‌জ্যে কর্মরত সাংবা‌দিকবৃ‌ন্দের ব্যানা‌রে এ কর্মসূচি দেওয়ায় আয়োজক‌দের ধন্যবাদ জানান প্রায় সকল বক্তা।

সভায় বক্তারা ডি‌জিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ৮, ২১ , ২৫ , ২৮ , ২৯ , ৩১ , ৩২ , ৪৩ ও ৫৮ ধারা পুনর্বি‌বেচনা ক‌রে সং‌শোধ‌নের দাবী জানান।

Sharing is caring!

Loading...
Open