গভর্নর পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কৃত হয়েছেন সিলেটের আনোয়ার চৌধুরী

সুরমা টাইমস ডেস্ক:: ব্রিটিশ নিয়ন্ত্রিত কেইম্যান আইল্যান্ডের গভর্নর পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কৃত হয়েছেন আনোয়ার চৌধুরী। বৃহস্পতিবার কেইম্যান আইল্যান্ডের গভর্নর অফিস ঘোষণা দিয়েছে, আনুষ্ঠানিকভাবে সরিয়ে দেয়া হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এ কূটনীতিককে।

সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আনোয়ার চৌধুরীর বিরুদ্ধে উত্থাপিত কয়েকটি অভিযোগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে লন্ডনে অন্য কূটনৈতিক পদে দেখা যাবে তাকে।

কেইম্যান আইল্যান্ডের গভর্নর পদে এখন সাময়িকভাবে অন্য কাউকে নিয়োগ দেয়া হবে। এ পদে স্থায়ীভাবে নিয়োগ দেয়ার প্রক্রিয়াও শুরু করা হয়েছে।

আনোয়ার চৌধুরীকে বরখাস্ত করার বিষয়ে আর কোনো মন্তব্য যুক্তরাজ্যের ফরেইন ও কমনওয়েলথ অফিস করবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কেইম্যান আইল্যান্ডের বাসিন্দারা গভর্নর হিসেবে ২৬ মার্চ রাজকীয় মর্যাদায় আনোয়ার চৌধুরীকে বরণ করে নেয়। কিন্তু দায়িত্ব গ্রহণের তিন মাসের মাথায় তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উঠে। এরপর জুনে এসব অভিযোগের তদন্ত শুরু হয়। সুষ্ঠু তদন্তের জন্য তখন তাকে সাময়িকভাবে বহিষ্কারও করা হয়েছিল।

বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী ২০১৩ সালে পেরুতেও রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউশন বিভাগের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। সূত্র:- কেইম্যান কম্পাস

ব্রিটেনে সফল বাংলাদেশিদের মধ্যে আনোয়ার চৌধুরী‌ অন্যতম। বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হি‌সে‌বে দায়িত্ব পালনকা‌লে সি‌লে‌টের সন্তান আনোয়ার চৌধুরী‌ দে‌শেবি‌দে‌শে প‌রি‌চি‌তি পান।

তার বাড়ী সিলেট বিভাগের সুনামগঞ্জের জগন্নাথপুরে ।

Sharing is caring!

Loading...
Open